মেইন ম্যেনু

দুই নাকি চার, জীবনে প্রেম আসে কয়বার?

জীবনে কতবার প্রেমে পড়েছেন? এর উত্তরে একেকজন একেক রকম সংখ্যা উল্লেখ করেন। কেউ বলেন, একবার। আবার কেউ কেউ একাধিক প্রেমের কথা উল্লেখ করেন। কোনো বেরসিক ব্যক্তি আবার হয়তো বলে বসেন, ‘জীবনে তো প্রেমেই পড়িনি!’ তবে গবেষকরা কিন্তু বলছেন ভিন্ন কথা। তাদের কারো মতে, একজন মানুষের জীবনে মূলত দু’বারই প্রেম আসে। কোনো কোনো গবেষক আবার দাবি করেছেন, একজন মানুষ তার পুরো জীবনে চারবার প্রেমে পড়ে।

এই বিষয়ে দু’হাজার মানুষের ওপর গবেষণা চালিয়েছিল সিমেন্স ফেস্টিভ্যাল লাইটস। জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের প্রতি সাত জনের এক জন জানিয়েছেন, তিনি যার সঙ্গে ডেট করেছেন তাকে প্রেম হিসেবে মনে করেন না।

অন্যদিকে, অংশগ্রহণকারীদের ৭৩ শতাংশ জানিয়েছে, প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর তারা দ্বিতীয় প্রেমের পরিণতিতে বিয়ে করে ঘর বেঁধেছেন। অপরপক্ষে, ১৭ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, বিয়ের পর তারা প্রেমে পড়েছেন অন্য কারো।

ফলে পুরো জরিপ থেকে গবেষকরা সিদ্ধান্তে পৌঁছেছেন যে মানুষের জীবনে দু’বারই প্রেম আসে।

তবে এর ভিন্ন মতবাদও কিন্তু রয়েছে। এর আগে নর্থ অপেরা গবেষণার একটি প্রতিবেদনে উঠে এসেছিল যে মানুষের জীবনে প্রেম আসে মোট চার বার। আধুনিককালে প্রেমের সম্পর্কগুলো স্থায়ীত্ব স্বল্প মেয়াদী হওয়ার কারণে এমনটা ঘটে থাকে।

একই ধরনের মতবাদ পাওয়া গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যামিল্টন কলেজের একদল অধ্যাপকের গবেষণালব্ধ ফল থেকে। তাদের মতে, সাধারণত চতুর্থ বারের সাক্ষাতে প্রেমে পড়ি আমরা। অর্থাৎ ‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’ নয়, বাস্তবে ঘটে থাকে ‘লাভ অ্যাট ফোর্থ সাইট।’