দুহাতে বল করে অজিদের চমকে দিলেন অক্ষয়!

আগের ওভারেই যাকে দেখা গেল ডান হাতে বল ঘুরাতে, ফিরতি ওভারেই সেই বোলার হয়ে গেলেন বামহাতি! এমন অবাক করা ঘটনা ঘটেছে ওয়ানডে সিরিজ সামনে রেখে ভারত সফররত অস্ট্রেলিয়া দলের প্রস্তুতি ম্যাচে। আর সবাইকে অবাক করে দেওয়া সেই ঘটনার নায়ক হলেন তরুণ অল-রাউন্ডার অক্ষয় কারনেওয়ার। তার ডানহাতি অফ-ব্রেকের পাশাপাশি বাঁ-হাতি স্পিন দেখে অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমে তুমুল আলোচনা!

অনুশীলন ম্যাচে ৬ ওভার বল করে ট্রেভিস হেডের উইকেটটি তুলে নেন তিনি। ব্যাট হাতে খেলেন ৪০ রানের ইনিংস। অজি ব্যাটসম্যান মার্কাস স্টোইনিস স্বীকার করে নিয়েছেন, অক্ষয়কে দেখে চমকে গেছেন তারা। অক্ষয় তার বোলিং শুরু করেছিলেন বাঁহাতি ট্রেভিসকে ডানহাতে অফ-স্পিন দিয়ে। কিন্তু যখন ডানহাতি স্টোইনিস এলেন ক্রিজে তখন শুধু যে বোলিং স্টাইলই বদলালেন এমনটা নয়, তিনি মুহূর্তে বদলে ফেললেন হাতও। চলে গেলেন বাঁ হাতে।

তবে নিয়ম মেনে আম্পায়ারকে বলেই হাত পরিবর্তন করেছিলেন অক্ষয়। আম্পায়ার স্টোইনিসকে সেই কথা অফিশিয়ালি জানিয়েওছিলেন। স্টোইনিস বলেন, ‘আমি সত্যিই বুঝতে পারিনি আম্পায়ার ঠিক আমাকে কী বলতে চাইছিলেন।
পরে বুঝি তিনি বলতে চাইছিলেন ও আমাকে বাঁ হাতে বল করবে। আমি এরকম আগে কখনও দেখিনি। ‘

ভারতের ঘরোয়া ক্রিকেটে এমন কাণ্ড ঘটিয়ে বেশ পরিচিতি আছে অক্ষয়ের। গত বছর মুস্তাক আলি ট্রফিতে প্রথমবারের মত তার এই প্রতিভার কথা জানা গিয়েছিল। যখন বিসিসিআইয়ের ওয়েবসাইটে অক্ষয়ের দুহাতে অফ-স্পিন ও লেফট আর্ম স্পিন বল করার ভিডিও পোস্ট করা হয়েছিল। যদিও অফ-স্পিনার হিসেবেই বোলিং ক্যারিয়ার শুরু করেছিলেন অক্ষয়। এরপর বাঁ হাতে বোলিং শুরু করেন। আর বর্তমানে তার ইচ্ছা, এভাবেই সারাজীবন দুহাতে বল করে যাওয়া!