দেবশ্রীকে গোপনে ‘চিরকুট’ পাঠালেন মমতা

কলকাতার বাংলা সিনেমায় নিজের সময়ের অন্যতম সেরা অভিনেত্রী ছিলেন। তখন এমন দিনে ভক্তদের শুভেচ্ছায় ভাসতেন।

তবে বিধায়ক হওয়ার পর তা আরও বেড়েছে। এখন ভক্তরা তো রয়েছেন, সাথে যুক্ত হয়েছে রাজনৈতিক নেতাকর্মীদের শুভেচ্ছা। এর মধ্যে মঙ্গলবার জন্মদিনের দুপুরে এক চিরকুটে আবেগে ভেসে গেলেন দেবশ্রী রায়। বিধানসভার অধিবেশনে আসনে বসে থাকা দেবশ্রীর কাছে হাতে লেখা সেই চিরকুটের প্রেরক রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি! তাহলে কেনই বা তিনি আবেগে আপ্লুত হবেন না।

এবেলার খবর, বিতর্কে অংশগ্রহণ না করলেও বিধানসভায় উপস্থিতিতে অনেকের থেকেই এগিয়ে দেবশ্রী। দলের অন্দরে সেই প্রশ্নে প্রশংসিতও ওই তৃণমূল বিধায়ক। নিয়মিত হাজিরার এই অভ্যাসেই জন্মদিনের দুপুরে হাতে চলে এল অপ্রত্যাশিত উপহার। অধিবেশন চলাকালীন হাতে আসা চিরকুট খুলে তিনি দেখলেন, তাতে লেখা, ‘প্রিয় দেবশ্রী, শুভ জন্মদিন। মমতাদি। ’

প্রথমটায় একটু অবাক হয়েই মুখ্যমন্ত্রীর আসনের দিকে তাকালেন অভিনেত্রী। কিন্তু ততক্ষণে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজের কথায় ব্যস্ত হয়ে পড়েছেন ‘দিদি’ (মততা)। দেবশ্রীর হাতে ‘দিদি’র লেখা শুভেচ্ছাপত্রও ততক্ষণে ঘুরছে অন্য বিধায়কদের হাতে।

সাধারণত জন্মদিনে রাজ্যের মন্ত্রী, আমলা, বিধায়কদের কাছে ছাপানো শুভেচ্ছাপত্র যায়।
রাজ্যের সচিবালয় নবান্ন থেকে পাঠানো সেই শুভেচ্ছাপত্রের তলায় স্বাক্ষর থাকে মুখ্যমন্ত্রীর। কিন্তু এদিন ছিল ব্যতিক্রম। বিধানসভার নিজের আসনে বসেই মুখ্যমন্ত্রী নোটপ্যাডে’র পাতা ছিঁড়ে তাতে লিখে দেন, ‘জন্মদিনের শুভেচ্ছা’।

দলনেত্রীর এই আন্তরিকতায় দৃশ্যতই উচ্ছ্বসিত ছিলেন দেবশ্রী। সতীর্থ বিধায়কদের অনেকেই এদিন অভিনেত্রী-বিধায়ককে শুভেচ্ছা জানিয়েছেন। আর মুখ্যমন্ত্রীর চিরকুটের কথা জানাজানি হওয়ার পরে শুভেচ্ছা জানানোর মাত্রা বেড়ে গেছে।