মেইন ম্যেনু

দৌড়ের আগে ও পরে কী খাবেন?

photo-1479206443

দৌড়ের আগে ও পরে শরীরকে আর্দ্র থাকা প্রয়োজন। নয়তো ক্লান্ত হয়ে, শরীর দুর্বল হয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলেন, দৌড়ের আগে ও পরে পেশির শক্তি প্রয়োজন হয়। তাই এমন খাবার খাদ্যতালিকায় রাখা উচিত যেগুলো পেশিকে ঠিকঠাক রাখতে কাজে দেবে।

দৌড়ের আগে ও পরে কী খাওয়া জরুরি- এ নিয়ে অনেকেই শঙ্কায় থাকেন। সংবাদমাধ্যম টাইম ও ব্যায়ামবিষয়ক ওয়েবসাইট রানওন দিয়েছে এই বিষয়ে কিছু পরামর্শ।

দৌড়ের আগে যা খাবেন

দৌড়ের ঠিক আগে আগেই খাবেন না। কারণ, এতে ক্র্যাম্প বা পেশি সংকোচনের সমস্যা হতে পারে। তাই সবচেয়ে ভালো হয় দৌড়ের এক থেকে দুই ঘণ্টা আগে হালকা স্ন্যাকস-জাতীয় কিছু খেয়ে নিলে।

উচ্চ কার্বোহাইড্রেট আছে এবং কম চর্বি রয়েছে এমন খাবার খাবেন এ সময়। খাবেন আঁশ ও প্রোটিন। যেমন : পিনাট বাটার, কলা, দুধের মধ্যে ভিজিয়ে এক কাপ সিরিয়াল। তবে ভাত এড়িয়ে যাবেন।

দৌড়ের পরে যা খাবেন

দৌড়ের পর, বিশেষ করে দীর্ঘ দৌড়ের পর শক্তি দ্রুত ফিরিয়ে আনা দরকার হয়। তাই দৌড়ে আসার পরপরই কিছু খাওয়া দরকার। এতে পেশির টান ও ব্যথা কমানো যায়।

এ সময় কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাবেন। তবে প্রোটিন এড়িয়ে যাবেন। এর অনুপাত হবে, এক গ্রাম প্রোটিন ও তিন গ্রাম কার্বন- এমন। ফল ও দই দিয়ে তৈরি স্মুদি অথবা পিনাট বাটার খেতে পারেন।

যদি সলিড খাবার খেতে না চান, তাহলে চকোলেট দুধ খেতে পারেন। এই দুধে অনেক প্রোটিন, ভিটামিন বি ও কার্বোহাইড্রেট রয়েছে। দৌড়ের পর এটি আপনাকে সতেজ করতে কাজে দেবে।