ধর্ষিতা তরুণীদের ‘রেড ব্রিগেড’

আফরিন খান, ১৭ বছর বয়সী এই তরুণীর জীবনে রয়েছে ভয়বহ ঘটনার স্মৃতি। আর এর অভিজ্ঞতা যে কত বেদনাদায়ক তা, যার জীবনে ঘটে সেই বুঝে। যখন সে স্কুলে পা রেখেছে, তখনই ধর্ষণের শিকার হয় আফরিন। আর এখন সেই তিক্ত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ধর্ষিতাদের জন্য কাজ করতে চায়। তাইতো ভারতের এই তরুণী আরো ধর্ষিতাদের সঙ্গে নিয়ে ধর্ষণ ও যৌন নির্যাতনের বিরুদ্ধে মাঠে নেমেছে।

অফরিন ধর্ষণের শিকার নারীদের জন্য আইনি লাড়াই, কর্মসংস্থান, শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করছে। তিনি জানান, ‘আমি আমার জীবনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো কিছু তরুণী ও ভিকটিমকে নিয়ে এই উদ্যোগকে কাজে লাগাচ্ছি।’

তাদের এই সংগঠনের নাম ‘দ্য রেড ব্রিগেড’। সাম্প্রতি তারা নয়া দিল্লির রাস্তাতে একটি জনসচেতনতা মূলক র‌্যালিও করেছে। তাদের সবারই পোশাক বা ইউনিফর্ম হলো লাল।

রেড ব্রিগেড মেয়েদের আত্মবিশ্বাস, নিজেকে রক্ষাকরার কৌশল শিক্ষাদেয়। সেই সাথে ভুক্তভোগীদের সমাজের সঙ্গে তালমিলিয়ে চলাও শেখায়।

আফরিন জানান, ‘যখন কোনো নারী ধর্ষণের শিকার হন, তখন আমরা ধর্ষকের বিরুদ্ধে মামলা করি। ধর্ষিতার সঙ্গে দেখা করি তাকে বুঝায় এবং মানসিকভাবে তাদের সুস্থ করে তোলার চেষ্টা করি। ভুক্তভোগী যদি তরুণী হয় তাহলে তার শিক্ষার ব্যবস্থা করে থাকি।’

ইতিমধ্যেই, ভারতীয় কর্তৃপক্ষকে সমাজে ধর্ষণ ও যৌন নির্যাতন কমানো জন্য বেশকিছু প্রস্তাব দিয়েছে রেড ব্রিগেড। যার মধ্যে রয়েছে পাবলিক টয়লেট বাড়ানো; যেখানে থাকবে নারী ও পুরুষের জন্য আলাদা ব্যবস্থা এবং সিসি ক্যামেরার ব্যবস্থা। আর নারীদের জন্য আত্মরক্ষামূলক প্রশিক্ষণ। এছাড়াও ভুক্তভোগীদের মামলায় দ্রুতই পদক্ষেপ গ্রহণ করা করতে বলা হয়েছে ওই প্রস্তাবে। সূত্র: আলজাজিরা।