ধুমপান ও মাদকে আয়ু কমছে বৃটিশ নারীদের

ধুমপান ও মাদকের কারণে বৃটিশ নারীদের আয়ু কমে যাচ্ছে। স্পেন, শ্লোভেনিয়া ও গ্রীসের চেয়ে বর্তমানে যুক্তরাজ্যে নারীদের আয়ু কম।

সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের পাবলিক হেলথ ইকুইটির (পিএইচই) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর ডেইলি মেইলের।

পিএইচএ’র অধ্যাপক পিটার গোল্টব্লাট জানান, যুক্তরাজ্যের বয়স্ক নারীরা অপেক্ষাকৃত বেশি স্বাস্থ্যহানীতে ভুগছে। এর জন্য অত্যাধিক মদপান ও ধুমপানই দায়ী।

‘বৃটিশ নারীরা ক্যান্সার, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের সমস্যা ও স্মৃতি ভ্রংস হয়ে অকালে মারা যাচ্ছে।’, যোগ করেন তিনি।

যুক্তরাজ্যে বিশেষজ্ঞরা বলছেন, নারীদের অতিরিক্ত মদপান ও ধুমপান অবিশ্বাস্য হারে বেড়ে মহামারী আকার ধারণ করছে।

বর্তমানে যুক্তরাজ্যের নারীদের বয়স স্পেন ও শ্লোভেনিয়ার নারীদের চেয়ে ৩ বছর কম।

যুক্তরাজ্যে বর্তমানে নারীদের গড় বয়স ৮২ বছর নয় মাস। অন্যদিকে স্পেনের নারীদের গড় বয়স ৮৫ বছর নয় মাস।

অধ্যাপক পিটার বলেন, যুক্তরাজ্যের নারীরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই ধুমপান শুরু করে। এসময় তারা কারখানায় কাজ করতো।

৪০ বছর বয়সী এক নারীর অগ্নাশয়ের ক্যান্সারকে উদ্ধৃত করে পিটার বলেন, এই বয়সীরা বেশিরভাগই ফুসফুসের ক্যান্সার, শ্বাসযন্ত্রের রোগ ও প্রস্রাবজনিত রোগে আক্রান্ত হচ্ছে। যে কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে যাচ্ছে।

বর্তমানে যুক্তরাজ্যে নারীদের মধ্যে ফুসফুসে ক্যান্সার মারাত্বকহারে বাড়ছে। যা গত শতাব্দীর চেয়ে ১৮ শতাংশ বেশি। প্রতিবছর ১৬ হাজার ৩০০ নারী নতুন করে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এছাড়া ব্রেস্ট ও ওভারিন ক্যান্সার আক্রান্তের সংখ্যাও আশঙ্কাজনক হারে বাড়ছে।

মাদক স্বাস্থ্য জোটের পরিচালক প্রফেসর স্যার ল্যান গিলমোর বলেন, অতিরিক্ত মদ পানের কারণে নারী স্বাস্থ্যের দ্রুত অবনতি হচ্ছে। বর্তমানে নারীরা অনেক বেশি ধুমপান করছে।

প্রতি সপ্তাহে এক বোতল বা সমপরিমাণ মদপান করলে নারীরা আজীবনের জন্য ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকির মধ্যে পড়ে। কিন্তু মদপান করা আর ক্যান্সারের মধ্যে যে সম্পর্কে রয়েছে সে বিষয়ে সচেতনতা খুবই কম।