নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ : বেরোবিতে আলোচনায় বক্তারা

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : নদী অধিকার দিবস-২০১৭ উপলক্ষ্যে রিভারাইন পিপল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর আয়োজনে ‘বন্যা পরিস্থিতি: আমাদের করণীয়’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

রিভারাইন পিপলের পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ এর সভাপতিত্বে এবং সংগঠনটির আহবায়ক ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস (এআইএস) বিভাগের শিক্ষক উমর ফারুক এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন অধ্যাপক শাহ আলম, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিত্য ঘোষ, এআইএস বিভাগীয় প্রধান আপেল মাহমুদ, অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, চিকিৎসক ও সমাজকর্মী মফিজুল ইসলাম মান্টু, স্বাত্তি¡ক শাহ আল মারুফ প্রমুখ।

আলোচনায় ড. তুহিন ওয়াদুদ বলেন ‘বন্যাকালীন দুর্গতদের সহায়তায় সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসা জরুরী। এ ছাড়া প্রতি বছর বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে হলে নদী নিয়মিত খনন করতে হবে। নদীর ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে।’ আলোচনায় উমর ফারুক বলেন ‘ত্রাণ নয়, স্থায়ী সমাধান চাই।’

ড. নিত্য ঘোষ বলেন ‘ বন্যায় ক্ষয়ক্ষতি বিবেচনা করে সহযোগিতা করা প্রয়োজন। মফিজুল ইসলাম মান্টু বলেন ক্ষতিগ্রস্ত কৃষকদের সুদমুক্ত ঋণ এবং তাদের বীজ সরবরাহ করা হোক।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সঞ্জয় চৌদুরী, রোকনুজ্জামান রাজিব, কানিজ ফাতেমা, নুরুন্নাহার, মোহিত মিঠু প্রমুখ।