মেইন ম্যেনু

নবীগঞ্জে পাহাড় ধ্বসে দুই শ্রমিক নিহত ও আহত ১

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল দিনারপুরে পাহাড় ধ্বসে দুই শ্রমিক নিহত হয়েছে । আহত হয়েছেন আরোও একজন শ্রমিক ।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার ভোররাতে উপজেলার দিনারপুর পরগণার গজনাইপুর ইউনিয়নের শংরসেনা গ্রামে দূর্ঘটনাটি ঘটে ।

পাহাড় কাটা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিষেধ থাকলেও কিছু চক্র রাতের আঁধারে পাহাড়ের মাটি কেটে নিচ্ছে এতে এলাকার ঐতিহ্য বিলীন হয়ে যাচ্ছে ।

গত কয়েকদিন ধরে শংরসেনা গ্রামের জয়নুল মিয়ার পাহাড়ে মাটি কাটছিলেন হতাহত তিনজনসহ আরোও কয়েকজন ব্যক্তি ।

গত সোমবার রাত ১০টা থেকে মঙ্গলবার ভোররাত পর্যন্ত মাটি কাটছিলেন তাঁরা।

পাহাড় ধ্বসে পরার মাটি নিচে চাপা শ্রমিকদের সাথে থাকা আরোও কয়েকজন শ্রমিক ভয়ে পালিয়ে যায় । সকালে স্থানীয় লোকজন তাঁদের মাটিচাপা অবস্থায় দেখতে পায় । এদিকে নিহতদের দেখতে আশেপাশের গ্রাম থেকে আসা শত শত মানুষ ভিড় করে । খবর পেয়ে নবীগঞ্জের গোপলার বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) আব্দুর রহমান ঘটনাস্থল যান ।

পরে ধমকল বাহিনির একটি টিম নিহত ২জনের লাশ উদ্ধার করে । নিহত দু’জন হলেন কায়স্থগ্রাম এলাকার মৃত ছাওয়ন উল্লাহর ছেলে মাসুক মিয়া(৩৫) ও নিশাকুড়ি গ্রামের হাবিবুর রহমানের ছেলে শামসুল হক (২৬) আহত নিশাকুড়ি গ্রামের ময়না মিয়ার ছেলে জাহেদ মিয়া, স্থানীয় লোকজন উদ্ধার করে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে ।

এদিকে দুপুরে ঘটনাস্থলে যান নবীগঞ্জ থানার ওসি আব্দুল বাতেন খাঁন তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পাহাড় কাটা নিষিদ্ধ করেছে কিন্তু তার পরও কিছু অসাধু লোকজন মিলে মাটি কেটে নিয়ে যাচ্ছে এই ঘটনার মূল নায়ক’ কে এবং তার সহযোগীদের আমারা গ্রেফতার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি এবং তিনি আরোও জানান এখানে শ্রমিকদের কোনো অপরাধ নেই পরে ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি । এদিকে আহত জাহেদ মিয়া প্রতিবেদককে জানান আমরা মাটি কাটতেছিলাম হঠাৎ উপর থেকে মাটি ধ্বসে পরে তারপর আর কিছু আমি বলতে পারি না ।

ঘটনার সুষ্ঠ তদন্তের জন্য ধ্বসে পরার সময় পালিয়ে যাওয়া কয়েকজন শ্রমিক’কে প্রাথমিক ভাবে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে ।

ময়না তদন্তের জন্য নিহতদের লাশ হবিগঞ্জ সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে ।

রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের উভয় পরিবার মামলা করা পক্রিয়া চালিয়ে যাচ্ছেন ।

এদিকে শ্রমিক ২জনের মৃত্যুতে পরিবারের লোকজনের আহাজারিতে দিনারপুর এলাকাজুড়ে সুখের ছায়া নেমে এসেছে।