মেইন ম্যেনু

নব্য জেএমবির বর্তমান সদস্য ২১ জন : বেনজীর

প্রায় ৩০০ সদস্য দিয়ে গঠিত নব্য জেএমবির বর্তমান সদস্য মাত্র ২১ জন। নিষিদ্ধ ঘোষিত সংগঠনটির বাকি সদস্যদের কেউ র‌্যাব-পুলিশের হাতে নিহত হয়েছেন। অনেকে কারাগারে রয়েছেন আবার কেউ কেউ পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

শুক্রবার সকালে র‌্যাব মহা-পরিচালক বেনজীর আহমেদ এক সংবাদ সম্মেলনে জঙ্গিদের বিভিন্ন সাংগঠনিক চিঠি ও নথিপত্র তুলে ধরেন। ৬ অক্টোবর নব্য জেএমবির একটি চিঠির সূত্র ধরে তিনি ২১ জন সদস্যের সক্রিয় থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

জেএমবির সাংগঠনিক ওই চিঠিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ‘তাগুত’ বলে উল্লেখ করা হয়েছে। চিঠিতে লেখা ছিল, ৬ অক্টোবর পর্যন্ত তাদের ৩৩ জন সদস্য ছিল। বাকিরা ‘তাগুত’দের হাতে শহীদ হয়েছে এবং কারাগারে রয়েছে। তাদের ৫টি হ্যান্ডগান, ১টি একে-২২ রাইফেল এবং কিছু সংখ্যক ‘আম’ রয়েছে। চিঠিতে আম বলতে গ্রেনেডকে বোঝানো হয়েছে।

তবে গত ৮ অক্টোবর র‌্যাব এবং কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের অভিযানে গাজীপুর, টাঙ্গাইল ও আশুলিয়ায় মোট ১২ জন নিহত হয়েছে। সেখান থেকে ১টি একে-২২ রাইফেল এবং ৫ টি হ্যান্ডগান উদ্ধার করা হয়।

বেনজীর আহমেদ বলেন, নব্য জেএমবির সদস্য সংখ্যা এখন মাত্র ২১। এদের মধ্যে ২ জন সূরা সদস্য, ১৯ জন মিড লেভেলের। র‌্যাবের অভিযানে একে-২২ এবং হ্যান্ডগানগুলো উদ্ধার হওয়ায় তাদের কাছে বর্তমানে কোন অস্ত্র নেই। আমাদের চেষ্টা থাকবে তাদের সংখ্যা যেন ২১ থেকে ২২ না হয়।

২১ জনের বিষয়ে বেনজীর আহমেদ আরো বলেন, ২১ জনের সাংগঠনিক নাম পাওয়া গেছে। আমরা সেগুলো যাচাইবাছাই করে তাদেরকে ধরার চেষ্টা করছি।