নাগরিকদের উ. কোরিয়ায় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র

নিজ নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ভ্রমণ পরিচালনা করে এমন দু’টি সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসির।

কোরিও ট্যুরস এবং ইয়াং পাইওনিয়ার নামের ওই সংস্থা দু’টি জানিয়েছে, ২৭ জুলাই এই ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে এবং এর ৩০ দিন পরেই তা কার্যকর করা হবে।

তবে এ বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দেয়নি যুক্তরাষ্ট্র। ইয়ং পাইওনিয়ার সংস্থার মাধ্যমেই উত্তর কোরিয়ায় গিয়েছিলেন মার্কিন শিক্ষার্থী ওত্তো ওয়ার্মবিয়ার।

উত্তর কোরিয়ায় যাওয়ার কিছুদিন পর ওয়ার্মবিয়ারকে গ্রেফতার করা হয়। তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। কিন্তু গত জুনে তাকে যখন যুক্তরাষ্ট্রে ভেতর পাঠানো হয় ততদিনে তিনি কোমায় চলে গেছেন। এর এক সপ্তাহ পরেই তিনি মারা যান।

এরপরেই চীনা ভিত্তিক ওই সংস্থাটি ঘোষণা দেয় যে তারা যুক্তরাষ্ট্র থেকে কোনো ভ্রমণকারী বা পর্যটককে উত্তর কোরিয়ায় পাঠাবে না।

শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে জানানো হয়েছে, আমরা শুধুমাত্র এটাই জানাতে চাচ্ছি যে, মার্কিন সরকার আর কোনো মার্কিন নাগরিককে উত্তর কোরিয়া ভ্রমণের অনুমতি দেবে না।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ২৭ জুলাইয়ের পর ত্রিশ দিনের মধ্যেই এই নিষেধাজ্ঞা জারি করা হবে। এই নিষেধাজ্ঞার মধ্যে কোনো মার্কিন নাগরিক উত্তর কোরিয়ায় ভ্রমণ করলে সরকার তাদের পাসপোর্ট বাতিল করা হবে বলেও সতর্ক করা হয়েছে।