মেইন ম্যেনু

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২২ ডিসেম্বর

ec-road20151022013214

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর। সোমবার বিকেলে নির্বাচন কমিশন থেকে এ তারিখ ঘোষণা করা হয়।

কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা নেওয়া হবে ২৪ নভেম্বর পর্যন্ত, যাচাই- বাছাই ২৬ ও ২৭ নভেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ ডিসেম্বর।

সিইসি জানান, এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ইসির উপ-সচিব মো. নুরুজ্জামান তালুকদার।

সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন- মো. রশিদ মিয়া, সাইয়েদ মো. আনোয়ার খালেদ, মো. তারিফুজ্জামান, শহীদ আব্দুস সালাম, মোহাম্মদ শফিকুর রহমান, মুহাম্মদ নাজিম উদ্দীন, মো. ওমর ফারুক, মো. সুমন মিয়া ও মোহাম্মদ নুরুল আলম।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার ৪ লাখ ৭৯ হাজার ৩৯২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৫১৪ এবং নারী ২ লাখ ৩৭ হাজার ৮৭৮। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৬৩টি ও ভোটকক্ষ ১২১৭টি।

১৬৩ প্রিজাইডিং কর্মকর্তা, ১ হাজার ২১৭ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ২ হাজার ৪৩৪ জন পোলিং কর্মকর্তা ভোটগ্রহণের দিন দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, এবারই প্রথমবারের মতো সিটি করপোরেশন নির্বাচন দলীয় প্রতীকে হতে যাচ্ছে। এর আগে স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয়ভাবে না হওয়ার কারণে প্রার্থীরা রাজনৈতিক দলগুলোর প্রতীক ব্যবহার করতে পারতেন না।

এদিকে দলীয় ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠানের কারণে ইতিমধ্যে নির্বাচনী বিধিমালা ও প্রার্থীদের জন্য আচরণবিধিতে কিছু পরিবর্তন আনা হয়েছে।

এর আগে ২০১১ সালের অক্টোবরে প্রথমবারের মতো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াত আইভি।