মেইন ম্যেনু

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে বাজেট পাঁচ কোটি টাকা

ec0md20161124010414

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) সম্ভাব্য বাজেট ধরেছে পাঁচ কোটি টাকা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচন পরিচালনা খাতে এ টাকা ব্যয় করা হবে। ইসি কর্মকর্তারা জানান, ২০১১ সালের এ সিটি নির্বাচনে ব্যয় হয়েছিল পৌনে দুই কোটি টাকা।

নির্বাচন পরিচালনার মধ্যে রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসারদের ভাতা, নির্বাচনী মালামাল কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো, ভোটকেন্দ্র মেরামতসহ অন্যান্য খাতে ব্যয় করা হবে।

ইসির সিনিয়র সহকারী সচিব (বাজেট) মো. এনামুল হক বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য কমিশনের সম্ভাব্য বাজেট ধরা হয়েছে পাঁচ কোটি টাকা।

বুধবার পর্যন্ত এ সিটিতে মেয়র পদে ৯ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪০ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৮৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন এ সিটি কর্পোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার।

তিনি বলেন, এখন পর্যন্ত মেয়র পদে একজন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১ এবং সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ব্যয়সীমা মেয়র সর্বোচ্চ ১৫ লাখ, কাউন্সিলর ৫ লাখ:
দলপ্রতি সিটি কর্পোরেশনে পাঁচ লাখ টাকা ব্যয় করতে পারবে। বিধি লঙ্ঘনে দলকে ৫০ হাজার টাকার জরিমানারও বিধান রাখা হয়েছে।

চার লাখ ৭৯ হাজারের বেশি ভোটার থাকায় নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে মেয়র প্রার্থী ১৫ লাখ টাকা নির্বাচনী ব্যয় করতে পারবেন। এরসঙ্গে আরো ৭৫ হাজার টাকা ব্যক্তিগত ব্যয়ের সুযোগ রয়েছে। কাউন্সিলর পদে ভোটার অনুপাতে এক লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত নির্বাচনী ব্যয় করতে পারবেন প্রার্থীরা।

এ সিটিতে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ দিন বৃহস্পতিবার, বাছাই ২৬ ও ২৭ নভেম্বর আর প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ২২ ডিসেম্বর ভোটগ্রহণ হবে।