নায়করাজের সর্বশেষ নাটক ‘কাফনের কাপড়’ (ভিডিও)

কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। নাটক দিয়ে অভিনয় জীবন শুরু হলেও খুব বেশি নাটকে দেখা যায়নি নায়ক রাজ রাজ্জাককে। হাতে গোনা নাটকগুলোর মধ্যে সম্প্রতি ভিডিও দেখার সাইট ইউটিউবে প্রকাশ হয়েছে প্রয়াত কিংবদন্তি এই অভিনেতার সর্বশেষ অভিনীত নাটক ‘কাফনের কাপড়’।

রাজ্জাক ছাড়া এতে আরও অভিনয় করেছেন বিদ্যা সিনহা মীম, সম্রাট ও ডলি জহুরসহ অনেকে। গোলাম রাব্বানির রচনায় এটি পরিচালনা করেছেন বি ইউ শুভ। নাটকটি প্রকাশ হয়েছে সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে।

ষাটের দশকের মাঝামাঝি চলচ্চিত্র অভিনেতা হিসেবে পরিচিতি লাভ করেন নায়করাজ রাজ্জাক। ষাটের দশকের বাকি বছরগুলোতে এবং সত্তরের দশকেও তাঁকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের প্রধান অভিনেতা হিসেবে বিবেচনা করা হতো।

তার পুরো নাম আব্দুর রাজ্জাক। ডাক নাম রাজু, রাজ্জাক, রাজা। তিনি ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার টালিগঞ্জের নাগতলায় জম্মগ্রহণ করেন। পিতার নাম আকবর হোসেন এবং মাতার নাম নিসারুন নেস। রাজ্জাকের তিন ভাই তিন বোন। সবার মধ্যে তিনি ছোট।

তিনি সর্বপ্রথম কলকাতার শিলালিপি নামে একটি ছবিতে অভিনয় করেন। তিনি ১৯৬২ সালে খায়রুন নেসাকে (লক্ষ্মী) বিয়ে করেন। ১৯৬৪ সালে তিনি প্রথম ঢাকায় আগমন করেন এবং তিন পুত্র (বাপ্পারাজ, বাপ্পি, সম্রাট) দুই কন্যা (শম্পা, ময়না) এবং স্ত্রী খায়রুন নেসাকে নিয়ে কলমাপুর বসতি স্থাপন করেন।

রাজ্জাক নায়ক হিসেবে প্রথম বেহুলা ছবিতে অভিনয় করেন। তার সর্বপ্রথম প্রযোজিত ছবি আকাঙ্খা এবং পরিচালক হিসেবে প্রথম ছবি অনন্ত প্রেম। এ পর্যন্ত তার অভিনীত মোট ছবির সংখ্যা প্রায় ৫০০। রাজ্জাকের সেরা প্রাপ্তি ইউনিসেফের শুভেচ্ছা দূত হওয়া। তার খ্যাতি নায়করাজ রাজ্জাক।

নায়করাজ রাজ্জাক ইন্তেকাল করেছেন ২১ আগস্ট ২০১৭ সাল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।