মেইন ম্যেনু

নিউজিল্যান্ডে ভূমিকম্পে আটকেপড়া গরুর ভিডিও ভাইরাল

1212

প্রশান্ত মহাসাগরীয় রাষ্ট্র নিউজিল্যান্ড সোমবার ৭.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। সাধারণ মানুষের সঙ্গে সঙ্গে বিভিন্ন জীব জন্তুও যে এ দুর্যোগে নাজেহাল হয়েছে তার স্মৃতি হিসেবে থেকে যাবে একটি ভিডিও।

চতুর্দিকে ধসে যাওয়া মাটি। আর তিনটি গরু দাঁড়িয়ে আছে একখণ্ড জমিতে। দু’টি প্রাপ্ত বয়স্ক গরু ও একটি বাছুর অল্প জায়গাতে দাঁড়িয়ে সেই ভয়াবহ ভূমিকম্প সহ্য করেছে। আশপাশে যখন সব ধসে যাচ্ছিল তখন কীভাবে গরু তিনটি এমন অল্প একটু জমিতে আশ্রয় নিতে পারল এবং সেটা ধসে পড়ল না এটা বিস্ময় জাগিয়েছে সবার মনে।

ভূমিকম্পের পর তাদের উদ্ধার করতে সময় লেগেছে। সেগুলোর মালিক ডেরেক মিলটন নামে এক কৃষক বলেন, ‘এটা অনেক কঠিন ছিল। সৌভাগ্যক্রমে তারা এমন একটি জায়গায় দাঁড়িয়েছিল যেটা ভেঙে পড়েনি।’ পরবর্তীতে তাদের উদ্ধার করতে দেরি হওয়ার পেছনে কারণ বলতে গিয়ে বলেন, ‘গরুগুলোকে আনতে গেলে আশপাশের মাটি ধসে পড়ত কি না-এ ভয় পাচ্ছিলাম।’

প্রায় ২৪ ঘণ্টা ওই ক্ষুদ্র জায়গাতে আটকে ছিল তিনটি গরু। কৃষক ডেরেক মিলটনের ১৪টি গরুর মধ্যে সৌভাগ্যক্রমে বেঁচে ফেরে এ তিনটি।

নিউজিল্যান্ডের ছোট্ট পর্যটন নগরী কাইকুরাতে সেই গরুগুলো দীর্ঘ সময় কঠিন পরিস্থিতির মধ্যে যাচ্ছিলে। ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরই নিউজিল্যান্ডের সংবাদসংস্থা নিউজহাব এ এ ভিডিওটি প্রচারিত হয়। টুইটারে শেয়ার করার পর থেকেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। বিভিন্ন মাধ্যমে এটা দেখেছেন লাখো লাখো দর্শক।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন



(পরের সংবাদ) »