মেইন ম্যেনু

নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন মোস্তাফিজ, সঙ্গে তিন নতুন মুখ

বলা নেই কওয়া নেই, হঠাৎ করেই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করে দিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুক্রবার রাত পৌনে ৯টার পরে বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ২২ জনের খেলোয়াড় তালিকা প্রকাশ।

সেই দলে আছে পেসার মোস্তাফিজুর রহমানের নাম। আবার ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ২২ জনের দলে উল্লেখযোগ্য সংযোজন কাটার মাস্টার। শুধু দলে থাকাই নয়, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু নিশ্চিত করেছেন, কাঁধের অপারেশনের পর এখন রিহ্যাবে থাকা কাটার মাস্টারও যাচ্ছেন অস্ট্রেলিয়ায় পূর্ব প্রস্তুতি এবং নিউজিল্যান্ড সফরে। এছাড়া পেসার তাসকিন আহমেদকেও ওই দুই সফরের জন্য বিবেচনায় আনা হয়েছে। এই দ্রুত গতির বোলারও আছেন মূল দলে।

সদ্য সমাপ্ত বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের প্রথামকি দলে ছিলেন অথচ ওই দলে জায়গা হয়নি, এমন পারফরমার আছেন তিনজন। অলরাউন্ডার নাসির হোসেন, পেসার কামরুল ইসলাম রাব্বি ও আল আমিন হোসেন। এছাড়া তিন তরুণ প্রথমবার জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন। তারা হলেন টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, পেসার ইবাদত হোসেন ও লেগস্পিনার কাম মিডল অর্ডার তানভির হায়দার। তবে নাজমুল হোসেন শান্ত ও ইবাদত হোসেন ২২ জনে থাকলেও তারা যাচ্ছেন ডেভোলপমেন্ট পারফরমার হিসেবে।

দল সম্পর্কে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, `আমরা যে ২২ জনের তালিকা দিয়েছি, তারা সবাই অন্ট্রেলিয়ায় প্রস্তুতি সফর এবং নিউজিল্যান্ডে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে যাবে। তবে ওই ২২ জনের ২০ জনকে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়ন্টির জন্য বিবেচনা করা হয়েছে। আর নাজমুল হোসেন শাস্ত এবং ইবাদত হোসেন দলের সঙ্গে সফর করবে। তবে তারা ডেভোলপমেন্ট পারফরমার হিসেবে ওই সফরে থাকবে। বাকি ২০ জনের মধ্য থেকে ওয়ানডে, টি-টোয়েন্টি এবং টেস্ট স্কোয়াড সাজানো হবে।`

ডাক পাওয়া ২২ জন: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশীষ রায়, মোহাম্মদ শহীদ, এবাদত হোসেন ও তানভির হায়দার।