মেইন ম্যেনু

নিজের দুই কন্যাকে যেভাবে ট্রাম্পের বিজয় ব্যাখ্যা করেছিলেন ওবামা

1479671540

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অপ্রত্যাশিত জয়ের পর প্রেসিডেন্ট বারাক ওবামার অন্যতম কাজ ছিল নিজ দল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সমর্থকদের সান্ত্বনা দেয়া। ট্রাম্পের জয়ের পরের দিন নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানান ওবামা।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রেসিডেন্সি ও ভাইস প্রেসিডেন্সি আমাদের যে কারও চেয়ে বড় কিছু’। তিনি পরবর্তী প্রেসিডেন্টের হাতে মসৃণভাবে ক্ষমতা হস্তান্তরে অঙ্গীকারবদ্ধ থাকার কথাও বলেন। পরে ট্রাম্পকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান ওবামা। ওই বৈঠককে তিনি ‘দারুণ’ বলে আখ্যা দেন।

কিন্তু নিজের দুই মেয়ে মালিয়া (১৮) আর শাশার (১৫) জন্য তার ব্যক্তিগত বার্তাও ছিল। দেশের প্রথম নারী প্রার্থী হিলারির পরাজয় প্রত্যক্ষ করেছে তারা। ওবামা বলেন, তিনি কন্যাদ্বয়কে মনে করিয়ে দিয়েছেন যে, মানুষের জন্য লড়াই করতে হবে তাদের। তিনি তাদেরকে ‘মহাপ্রলয়’ নিয়ে চিন্তিত না হতে উৎসাহিত করেছেন। তাদেরকে সামনে এগিয়ে যেতে বলেছেন।

নিউ ইয়র্কার ম্যাগাজিনকে ওবামা বলেন, ‘আমি তাদেরকে বলেছি যে, মানুষ অনেক জটিল। সমাজ আর সংস্কৃতি আসলেই জটিল। এটা কোনো গণিত নয়, জীববিজ্ঞান বা রসায়নও নয়। একজন নাগরিক ও একজন শালীন মানুষ হিসেবে তোমাদের কাজ হলো, মানুষের সঙ্গে দরদ, বিচার-বুদ্ধি আর শ্রদ্ধা দিয়ে আচরণ করা। এর জন্য অনবরত লড়াই করা।’

ওবামা আরো বলেন, ‘যেকোনো মুহূর্তেই গোঁড়ামি উস্কে উঠতে পারে। এর জন্য তোমাদের প্রস্তুত থাকা উচিত। এ গোঁড়ামির বিরুদ্ধে তোমাদের রুখে দাঁড়াতে হতে পারে। তোমাদের হয়তো একে পরাজিত করতে হতে পারে। এটি থামবে না। তোমরা মহাপ্রলয় নিয়ে চিন্তা করতে শুরু করো না। তোমরা বলবে, ‘ওকে, কোন্‌ জায়গা থেকে আমি সামনে এগিয়ে যাওয়া অব্যাহত রাখতে পারি’।

মালিয়া আর শাশার মা মিশেল ওবামা এবারের নির্বাচনে বেশ ভালোভাবে অংশ নিয়েছিলেন। হতাশাগ্রস্ত হিলারি সমর্থকদের অনেকে ২০২০ সালে মিশেল ওবামাকে দলের প্রার্থী করতে চান। তবে প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি উভয়েই এমন সম্ভাবনা বারবার নাকচ করে দিয়েছেন। এমজমিন