মেইন ম্যেনু

নিজের লক্ষ্যের কথা গোপন রাখবেন যে কারণে

how-to-be-the-most-confident-person-you-know

আপনি কি কখনো খেয়াল করেছেন, আমরা প্রকৃত ধনী ব্যাক্তিদের জীবন সম্পর্কে তেমন কিছুই কিন্তু জানি না। আমরা তাদের অনেক কার্জকর্মই মেলাতে পারি না। কেন একজন প্রাইভেট প্লেনের মালিক যার কিনা অপূর্ব কোন দ্বীপে নিজস্ব ভিলাও আছে তিনি কেন পুরোনো পোশাক পরেন? আমরা হয়ত ভাবি তাদের এধরণের কাজের কারণ তারা অনেক লোভী অথবা তারা লুকিয়ে বেড়ান যাতে কেউ তাদের ট্রাক করতে না পারেন। কিন্তু বাস্তব কারণ ভিন্ন।

প্রকৃত সফলতা মানুষ এমনিই দেখতে পায়। সফল ব্যক্তিত্ব তা দেখিয়ে বেড়ান না। অযথা ঈর্ষা তৈরি করা, শত্রুর হাতে নিজেই অস্ত্র তুলে দেওয়া এগুলো নিশ্চয়ই কোন বুদ্ধিমানের কাজ নয়, তাই না? নিজের লক্ষ্য, অবস্থান সবসময় নিজের কাছেই রাখা উচিৎ। আসুন জেনে নিই কারণগুলো-

নির্বিঘ্ন পথ
আপনার আশেপাশে অনেক শত্রু থাকতে পারে। তারা হয়ত বন্ধুর বেশেই আপনার কাছাকাছি থাকছে সারাক্ষণ। আপনার লক্ষ্যের কথা আপনি যদি সবাইকে জানান তাহলে আপনার শত্রুরা বুঝে ফেলে কোন পথে আপনার ক্ষতি করা সম্ভব! নিজের লক্ষ্য অর্জনের পথকে নির্বিঘ্ন রাখতে হলে নিজের মত কাজ করে যান। অপরকে জানানো জরুরি নয়, নির্ধারিত কৌশলনুযায়ী প্রয়োজনীয় পরিশ্রম করা জরুরি।

চিন্তার মৌলিকতা
আপনার চিন্তা, বুদ্ধি একান্তই আপনার নিজস্ব। ধরুন, একটা ব্যবসার আইডিয়া এল আপনার মাথায়। সেটা আপনি অনেকের সাথেই শেয়ার করলেন। তাদের কেউ একজন আপনার আইডিয়া চুরি করে আপনার আগেই ব্যবসা খুলে ফেলল এবং আপনার আইডিয়াকে নিজের বলে প্রচার শুরু করল। এই ঝুকিতে কেন যাবেন? তার চেয়ে বরং নিরবে কাজ করে যান।

দৃঢ়তা
আপনার লক্ষ্য আপনার জীবনকে পরিচালিত করে। অন্যরা এব্যাপারে মতামত দেবেন, পরামর্শ দেবেন, আলোচনা-সমালোচনা করবেন এই বিষয়গুলো আপনার আত্মবিশ্বাসকে ক্ষতিগ্রস্থ করতে পারে। পরামর্শ নিন, কিন্তু সেই ব্যক্তির কাছ থেকে নিন যিনি যোগ্য। জনে জনে পরামর্শ নেওয়ার কোন মানে নেই। নিজের উপর আস্থা রাখুন এবং সেটাই করুন যেটা আপনি করতে চান। এজন্য যত বেশী সম্ভব সমালোচনা বা নেতিবাচক দৃষ্টিভঙ্গী এড়িয়ে চলুন।

অন্যকে বোঝানো আপনার কাজ নয়
আপনি কী চান, আপনার স্বপ্ন কী, কীভাবে আপনি সেই পথে ধাবিত হচ্ছেন তা অন্যকে বোঝানোর চেষ্টা করে সময় নষ্ট করবেন না। আপনি যদি ব্যবসায়ী হতে চান এবং আপনার একজন বিনিয়োগকারীর প্রয়োজন হয় তাহলে শুধু তাকেই বুঝিয়ে বলুন। অন্যদের বোঝাতে চাওয়া আপনার সময় নষ্ট করবে, আপনাকে বিভ্রান্ত করবে একইসাথে লক্ষ্য অর্জনে পশ্চদপদতা তৈরি করবে।

বোবার কোন শত্রু নেই
আপনার হয়ত কোন শত্রু কখনো ছিল না। আপনি নিপাট ভদ্রলোক। কিন্তু যখনি মানুষ জানবে আপনি বিশেষ কিছু করতে যাচ্ছেন তখনি একদল মানুষ তৈরি হবে যারা এর থেকে সুবিধা নিতে চাইবে। আরেকদল মানুষ তৈরি হবে যারা আপনাকে অতিক্রম করতে চাইবে। তাই, অযথা নিজের পরিকল্পনা অপরকে জানানো বন্ধ করুন।

মনে রাখবেন-
* সামাজিক যোগাযোগ মাধ্যমে সুখী ব্যক্তিত্ব হিসেবে নিজেকে প্রকাশ করার মাঝে কোন বিশেষত্ব নেই।
* একইসাথে নিজের হতাশাও সবার কাছে তুলে ধরার কিছু নেই। কেউ আপনার সমস্যা সমাধান করে দেবেন না।
* অন্যের স্বীকৃতি ছাড়া যারা সিদ্ধান্ত নিতে পারেন না তারা দূর্বল চরিত্রের অধিকারী। নিজের সিদ্ধান্ত নিজে নিন।
* আপনার সাফল্য অন্যকে প্রমাণ করে বোঝানোর কোন অর্থ হয় না।

গুরুজনরা তাই বলেন, “If you want to avoid the envy of others, love silence.”