মেইন ম্যেনু

‘নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

যত যোগ্য ব্যক্তিকেই নির্বাচন কমিশনে নিয়োগ দেওয়া হোক না কেনো নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আদর্শ নাগরিক আন্দোলন আয়োজিত ‘স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন বদরুদ্দোজা চৌধুরী।

নির্বাচনকালীন সরকার পুরোপুরি নিরেপক্ষ না হলেও ২০১৪ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাবের ভিত্তিতে ‘নিরপেক্ষ প্রায় সরকার’ গঠন সম্ভব বলে মনে করেন তিনি।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘যদি একটা নিরপেক্ষ সরকার থাকে…তার অধীনে যতবার নির্বাচন হয়েছে সেগুলো মোটামুটি প্রশ্নবিদ্ধ নয়। তাহলে কোনটা আগে বেশি দরকার? প্রথম যেটা দরকার সেটা হলো নিরপেক্ষ সরকার। কী ধরনের নিরপেক্ষ সরকার সেটা অন্য কথা। নির্বাচন কমিশনে যেই যায় তারা হুকুম অনুসরণ করে।’

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, রাষ্ট্রপতির মাধ্যমে সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে সরকারের প্রভাব থাকবেই। এ সময় নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি চেয়ারপারসনের প্রস্তাবের ভিত্তিতে আলোচনা শুরুর আহ্বান জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ চৌধুরী।

এ ছাড়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিতে সরকারের প্রতি আহ্বানও জানান বক্তারা।