মেইন ম্যেনু

নিরাপদ পানি নিশ্চিতে তহবিল গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর

climate-conference

সবার জন্য নিরাপদ পানি নিশ্চিতে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তর সহায়তার জন্য একটি বিশ্ব তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার প্রস্তাবে সবার জন্য স্যানিটেশন ও পানির সহজলভ্যতা এবং এসব বিষয়ের টেকসই ব্যবস্থাপনার কথা বলা হয়েছে।

মরক্কোর মারাকাশে মঙ্গলবার শুরু হওয়াবিশ্ব জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের বৈঠকে দেওয়া ভাষণে এ আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। সম্মেলনের শীর্ষ এ বৈঠকে ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধান অংশ নিয়েছেন।

শেখ হাসিনা বলেন, ‘কার্যকর পানি ব্যবস্থাপনার মধ্য দিয়ে সবার জন্য নিরাপদ পানীয় জল ও স্যানিটেশন নিশ্চিত করতে হবে।’ নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় সবার অন্তর্ভুক্তির সুযোগ সম্প্রসারণ, পানি পরিশোধন, দূষিত পানি ব্যবস্থাপনা, পানির অপ্রতুলতা ও কার্যকর ব্যবহার, পানির উৎসগুলোর সমন্বিত ব্যবস্থাপনা ও জলজ বাস্তুসংস্থানের সুরক্ষার কথা বলেন তিনি। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছে, তা কার্যকর করারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে আসা তিন দিনব্যাপী এ সম্মেলনের বিভিন্ন পর্বে স্ব-স্ব দেশের পক্ষে নীতিনির্ধারণী বক্তব্য দেবেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

তারা উন্নত দেশের অতিমাত্রায় কার্বন নিঃসরণের ফলে গ্রিনহাউস ইফেক্টে সৃষ্ট বৈশ্বিক জলবায়ুর হুমকি মোকাবিলায় করণীয় নির্ধারণেও নিজস্ব মতামত উপস্থাপন করবেন।