মেইন ম্যেনু

নিস্প্রাণ মলিন ত্বক উজ্জ্বল করে তুলুন সহজ ৫টি উপায়ে

উজ্জ্বল, দাগহীন ত্বক সব নারীর কাম্য। কিন্তু ময়লা, ধুলোবালি, দূষণ বিভিন্ন কারণে ত্বক দিন দিন উজ্জ্বলতা হারিয়ে মলিন, প্রাণহীন হয়ে পড়ে। শুধু ধুলোবালি বা দূষণের কারণে নয় ত্বকে অতিরিক্ত মেকআপের ব্যবহার, নানা বিউটি ট্রিটমেন্ট করার কারণে ত্বক হয়ে পড়ে রুক্ষ, মলিন। শীতের এই শুরু সময়টাতে এই সমস্যাটা বেশি দেখা যায়। শীতের দিনে চেহারাটা ফর্সা ও উজ্জ্বল রাখা যেন দারুণ কঠিন একটা কাজ। কঠিন এই কাজটি সহজ হয়ে যাবে কিছু ফেসপ্যাক ব্যবহারের মাধ্যমে।

১। ডিমের প্যাক

ডিম প্রোটিনের অন্যতম উৎস। প্রোটিন ত্বকের কোলাজেনের মাত্রা নিয়ন্ত্রণ রাখে। একটি পাত্রে ডিমের সাদা অংশ, কয়েক ফোঁটা লেবুর রস একসাথে মিশিয়ে বিট করে নিন। এই প্যাকটি ত্বকে লাগান। ৫-১০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ব্রণের সমস্যা দূর করে দেয়।

২। গোলাপ জল

গোলাপ জল ত্বক হাইড্রেটেড রাখতে সাহায্য করে। একটি আইস ট্রেতে গোলাপ জল এবং কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে রাখুন। এটি ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে এসে বরফের টুকরোটি ত্বকে ঘষুন। এটি চোখের ফোলাভাব, ত্বকের পেশী সহজ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৩। নারকেল তেল

দুই টেবিল চামচ নারকেল তেল এবং মধু একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে বলিরেখা পড়া রোধ করে। শীতের রুক্ষতা দূর করতে এটি বেশ কার্যকর। নিয়মিত ব্যবহারে এটি ত্বক নরম কোমল করে তোলে।

৪। টমেটোর ফেসপ্যাক

টমেটোর ফেসপ্যাক সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। একটি টমেটো চটকে পেস্ট করে নিন। এরসাথে আপনি চাইলে গোলাপ জল ব্যবহার করতে পারেন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। আলুর রস

এক চা চামচ আলুর রসের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আলুর রস ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে।