মেইন ম্যেনু

নিয়মিত এটিএম থেকে টাকা তোলেন? জেনে নিন রিজার্ভ ব্যাংক-এর নয়া নির্দেশ

Atm

এটিএম পরিষেবা আরও গ্রাহক-বন্ধু করার নির্দেশ দিল রিজার্ভ ব্যাংক। ভারতে এটিএম পরিষেবা ক্রমশই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নানা সমস্যাও। এবারে গ্রাহকদের সুবিধা করে দিতে সব ব্যাংক-কে নতুন নির্দেশ দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

ইদানীং বহু গ্রাহককেই একটা সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। এটিএম থেকে শুধু বড় নোট বের হওয়ায় অসুবিধা হচ্ছে খরচ করার ক্ষেত্রে। এক সঙ্গে ১০ হাজার টাকা তোলা হলেও পাঁচটির বেশি ১০০ টাকার নোট পাওয়া যায় না। বেশির ভাগ নোটই ৫০০ কিংবা ১ হাজার টাকার। অনেক সময়ে একটিও ১০০ টাকার নোট পাওয়া যায় না। ব্যাংকগুলির দাবি, বেশি ১০০ টাকার নোট রাখতে গেলে এক সঙ্গে একটি এটিএম-এ বেশি পরিমাণে টাকা রাখা যাবে না।

এই সমস্যা মেটাতে এবারে রিজার্ভ ব্যাংক-এর নতুন নির্দেশ, সব ব্যাংক-কেই ১০ শতাংশ এটিএম নির্দিষ্ট করতে হবে যেখানে শুধুই ১০০ টাকার নোট পাওয়া যাবে। সেটা গ্রাহকদের জানিয়ে দিতে হবে। গ্রাহকরা প্রয়োজন মতো সেই এটিএম ব্যবহার করবেন।

এখন এটিএম-এর মাধ্যমেই সর্বাধিক নগদ টাকা বাজারে আসে। সেই টাকার বন্টন ঠিকঠাক করতেই এই উদ্যোগ নিয়েছে রিজার্ভ ব্যাংক। এর ফলে বাজারে তৈরি হওয়া ১০০ টাকার নোটের ঘাটতিও পূরণ হবে। বাজারে বিভিন্ন নোটের মধ্যে ভারসাম্য তৈরি হবে।