মেইন ম্যেনু

নিয়ম করে খালি পায়ে কিছুক্ষণ হাঁটুন, কারণ…

71312-barefoot-on-the-grass

ঘরে চটি, বাইরে জুতো। মাটির স্পর্শই পায় না পা। ভুল করছেন। নিয়ম করে খালি পায়ে ঘাসে হাঁটুন। হার্টের সমস্যা থেকে ব্লাড সুগার। রেহাই মিলবে অনেক অসুখ থেকে। এনভায়রনমেন্টাল অ্যান্ড পাবলিক হেলথের সাম্প্রতিক জার্নালের রিপোর্ট উঠে এসেছে এই তথ্য।

খালি পা মাটির স্পর্শ পেলে হার্ট রেট স্বাভাবিক থাকে। রক্তে গ্লুকোজের ভারসাম্য বজায় থাকে। স্ট্রেস কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অলটারনেটিভ অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিনের জার্নালে যে রিপোর্ট বেরিয়েছে, সেখানে বলা হয়েছে, পা মাটির সংস্পর্শে এলে রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়ে। রক্ত সহজে জমাট বেঁধে যায় না। রক্তে অক্সিজেনের জোগান স্বাভাবিক থাকে। ফলে হার্টের সমস্যা কমে যায়।

গবেষকরা জানাচ্ছেন, দিনে আধঘণ্টা খালি পায়ে হাঁটলে স্নায়ু স্বাভাবিক থাকে। ক্যানসারের ঝুঁকি কমিয়ে দেয়। ওজন নিয়ন্ত্রণে রাখে, ডায়াবেটিস প্রতিরোধ করে। পায়ে অনেক রিফ্লেক্সোলজি জোন থাকে, যা চোখ সহ দেহের নানা অঙ্গের সঙ্গে যুক্ত। খালি পায়ে হাঁটলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। পায়ের পেশি মজবুত হয়। হাঁটুর সমস্যা দূর করে। পিঠের সমস্যা দূর করে। সকালে খালি পায়ে হাঁটলে ফ্রেশ অক্সিজেন শরীরে ঢোকে, দেহে ভিটামিন ডি-র জোগান বাড়ে। দেহের হাড় মজবুত করে। হাড়ের যে কোনও সমস্যা দূর করে।