নুরি মসজিদ পুনরুদ্ধার করেছে ইরাকি বাহিনী

তিন বছর আগে ইরাকের মসুল শহরের আল নুরি মসজিদ থেকে খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদি। মসজিদটি পুনরুদ্ধার করে সেই খিলাফত শেষের ঘোষণা দিয়েছে ইরাকি বাহিনী।

এক সপ্তাহ আগেই ঐতিহাসিক আল নুরি মসজিদ আর তার উপরের হেলানো আল হাবদা মিনার ধূলিসাৎ করে দিয়েছিল আইএস। যুক্তরাষ্ট্র ও ইরাকের তরফ থেকে তখন জানানো হয়েছিল দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে জঙ্গিদের। তবে আইএসের দাবি, ওই মসজিদ ও মিনার ধ্বংস করেছে মার্কিন জোট। কিন্তু আইএসের দাবি উড়িয়ে দিয়েছে মার্কিন বাহিনী।

মসুল পুনরুদ্ধারের জন্য আইএসের বিরুদ্ধে অভিযান চালাতে শুরু করে মার্কিন সমর্থিত জোট। সেই অভিযানের অংশ হিসেবে আল নুরি মসজিদ পুনরুদ্ধার করাই ছিল জোটের প্রধান লক্ষ্য। তারপরেই আল নুরি পুনরুদ্ধারের জন্য এগোতে শুরু করে ইরাকি সেনা। আর নিজেদের শক্ত ঘাঁটি হারানোর ভয়েই গত বৃহস্পতিবার ওই মসজিদ গুঁড়িয়ে দেয় আইএস জঙ্গিরা।

এই ঘটনার পরে বিশেষ বাহিনীর মেজর জেনারেল স্যামি আল-আরিদি সতর্কতা জারি করেছিলেন, মসজিদের ধ্বংসস্তূপে বিস্ফোরক রেখে দিয়ে থাকতে পারে জঙ্গিরা। গত কালই বিস্ফোরক নিয়ে টাইগ্রিস নদী পেরিয়ে শহরের পশ্চিম থেকে পূর্ব দিকে যাওয়ার চেষ্টা করছিল এক আইএস জঙ্গি। সেই সময় তাকে হত্যা করে সেনারা।

এরপর বৃহস্পতিবার ভোর থেকেই ওই মসজিদের পুনর্দখল নিতে এগোতে শুরু করেছিল ইরাকের বিশেষ বাহিনী। দুপুরের দিকে ওই চত্বরে ঢুকে পড়ে আশপাশের রাস্তার দখল নেয় তারা। ইরাকি সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রসুল সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, ইরাকে আইএস জঙ্গিদের যে আধিপত্য তা ধ্বংস হলো।