মেইন ম্যেনু

নোবেল ঘোষণা বাকরুদ্ধ করেছিল বব ডিলানকে

bob20161029083828

আমেরিকার সংগীত জগতে নতুন কাব্যিক ধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন বব ডিলান। কিন্তু পুরস্কার ঘোষণার দুই সপ্তাহ পেড়িয়ে গেলেও এ বিষয়ে কোন প্রতিক্রিয়া জানাননি ডিলান। অনেকে বলছিলেন নোবেল প্রত্যাখান করতে পারেন তিনি। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নোবেল প্রাপ্তির বিষয়ে নীরবতা ভেঙ্গেছেন তিনি।

এক প্রতিক্রিয়ায় ডিলান বলেছেন, ওই পুরস্কারের ঘোষণা তাকে বাকরুদ্ধ করে দিয়েছিল।

নোবেল ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছেন, বব ডিলান টেলিফোন করে তাদের জানিয়েছেন, সাহিত্যে নোবেল প্রাপ্তিতে তিনি সম্মানিত বোধ করেছেন এবং ওই পুরস্কার তাকে বাকরুদ্ধ করে দিয়েছিল।

তবে ডিসেম্বরে সুইডেনে পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি আসবেন কিনা, তা তিনি জানাননি।

এ দিকে যুক্তরাজ্যের একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে ডিলান বলেছেন, তিনি সশরীরেই পুরস্কার গ্রহণ করবেন। এই পুরস্কার প্রাপ্তির বিষয়টি অবিশ্বাস্য আর কল্পনার বাইরে ছিলও বলেও ওই সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেছেন।

উল্লেখ্য, বব ডিলানের আসল নাম অ্যালেন জিমারম্যান। সংগীত বিশ্ব তাকে চেনে বব ডিলান নামে৷ তার গান কেবল ৭০ বা ৮০`র দশকে নয়, বর্তমান প্রজন্মের কাছেও সমান জনপ্রিয়৷ ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাঙালির জন্য, বাঙালির পাশে দাঁড়ানোর জন্য বিখ্যাত সংগীত শিল্পী জর্জ হ্যারিসন ও রবি শংকরের সঙ্গে গান করেছিলেন ডিলান। সেই সময় মানবতার পক্ষে গেয়েছিলেন তিনি।