মেইন ম্যেনু

ন্যাড়া ইঁদুরের জন্য সোয়েটার!

ইঁদুর জাতীয়, তবে ভিন্ন প্রজাতির একটি প্রাণী হ্যামস্টার। লোমশ আর তুলতুলে হওয়ার কারণে পশ্চিমা দেশগুলোতে পোষা প্রাণী হিসেবে এগুলোর জুড়ি নেই। ঘন লোম প্রাণীগুলোকে শীত থেকে রক্ষা করে।

কিন্তু যুক্তরাষ্ট্রের ওরিগন অঙ্গরাজ্যে রয়েছে জন্ম থেকেই লোমবিহীন এক ছোট্ট পোষা হ্যামস্টার। যাকে আসন্ন শীতকালে ঠাণ্ডার হাত থেকে বাঁচাতে সোয়েটার বানিয়ে উপহার দিয়েছেন তার মনিব!

পোর্টল্যান্ডে ওরিগন হিউমেন সোসাইটি (ওএইচএস) নামের একটি সংগঠনে আশ্রয় পেয়েছে এই ইঁদুর গোত্রের ছোট্ট প্রাণীটি। বিশেষ ধরণের জিনগত পরিবর্তনের কারণে গায়ে লোম ছাড়াই শুধু এক গাছি কোঁকড়া গোঁফ নিয়ে জন্ম হয়েছিল এটির। তাই বাইরের আবহাওয়া থেকে নিজেকে সুরক্ষা দিতে পারে না সে।

তাই সেখানকারই এক কর্মী এক বছর বয়সী এই হ্যামস্টারের জন্য নিজ হাতে সোয়েটার বুনে দিয়েছেন।

লোম না থাকায় কেমন যেন ন্যাড়া ন্যাড়া দেখতে ‘সিল্কি’ নামের হ্যামস্টারটি। তাই পোষা প্রাণী হিসেবে কেউ একে ঘরে নিয়ে যেতে রাজি হতে চায় না। সিল্কির আগের মনিবরা বাসা পাল্টানোর সময় তাকে ওএইচএস’র অফিসে রেখে যায়। জানায়, তারা আর ওর খেয়াল রাখতে পারবে না। তখন থেকেই প্রাণীটি আছে সেখানে।

কিন্তু তুলতুলে না হলেও সিল্কি অন্যান্য হ্যামস্টারের মতোই মায়াময়, আদুরে আর খেলা-পাগল বলে জানান ওএইচএস’র সোয়েটার উপহার দেয়া সেই কর্মী ডায়ানা গ্যাবালডন।

বিশেষ বিশেষ উপলক্ষে হ্যামস্টার সিল্কির জন্য নতুন সোয়েটার বোনা হয়। বর্তমানে এটির চোখে সংক্রমণের চিকিৎসা চলছে। চিকিৎসা শেষে শিগগিরই আবার একে পোষা প্রাণী হিসেবে দত্তক দেয়ার জন্য রাখা হবে বলে জানিয়েছে সংস্থাটি।