মেইন ম্যেনু

নয়া টাকা জাল করা কঠিন! কিন্তু ২০০০ টাকার জাল নোট এবার ইন্টারনেটে!

image-4

নরেন্দ্র মোদী বলছেন ভারতীয় মুদ্রায় ঢুকে পড়েছে বিপুল পরিমাণ জালনোট। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির দাবি, পাকিস্তান থেকে গত এক বছরের ৭০ কোটি টাকার জালনোট ভারতে ছড়িয়ে দেওয়া হয়েছে। আর এর পিছনে রয়েছে জঙ্গি নেটওয়ার্ককে অর্থ যোগানোর ষড়যন্ত্র। এমনকী, কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি নোট বাতিলের সিদ্ধান্তে ইতিমধ্যেই ৫০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের। পাকিস্তানের পেশওয়ারের টাঁকশালে ভারতীয় জালনোট ছাপানো হয়। কিন্তু পেশওয়ারের টাঁকশালে ৫০০ এবং ১০০০ টাকার নয়া নোট জাল করতে পারছে না বলেও দাবি কেন্দ্রীয় গোয়েন্দাদের।

এমনই হাওয়ার মধ্যে ২০০০ টাকার জাল নোট কিন্তু ছেয়ে গিয়েছে ফেসবুকে। তবে এই নোট আসল ২০০০ টাকার নোটের মতো হুবহু দেখতে হলেও এতে প্রচুর ফাঁক রয়েছে। যেমন, ফেসবুকে ঘুরে বেড়ানো এই ২০০০ টাকার নোট হচ্ছে পার্সোনিফায়েড, মানে যে ব্যক্তি ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করেছেন তাঁর ছবি ফুটে উঠবে এই ২০০০ টাকার নোটে।

আসলে এই ২০০০ টাকার নোট একটি অ্যাপের মাধ্যমে তৈরি হচ্ছে। ‘জোডিয়াকসেস’(ZODIACSAYS) নামে একটি জনপ্রিয় অ্যাপ সংস্থা ২০০০ টাকার নোটের আদলে একটি অ্যাপ ফেসবুকে ছেড়েছে। যেখানে ক্লিক করলেই ফেসবুকে লগ-ইন করে থাকা ব্যক্তি তাঁর ছবি সহ ২০০০ টাকার নয়া নোট দেখতে পাচ্ছেন। এই অ্যাপ-নির্মিত নোটগুলি অনেকটা ২০০০ টাকার নোটের মতো দেখতে হলেও, ভাল করে নজর করলে দেখা যাবে এই নোট কোনওভাবেই আসল ২০০০ টাকার নয়া নোটের ধারে কাছেও আসে না।

তবে সন্দেহ নেই, নোট বাতিলকাণ্ডের এই আবহে ২০০০ টাকার এমন চমকদার অ্যাপ সোশ্যাল মিডিয়ায় হইচই ফেলবে এবং নেট ব্যবহাকারীরা হয়তো চাইবেন নিজের ছবিসহ এমন একটি নোট চোখের সামনে দেখতে।