মেইন ম্যেনু

পথ কুকুরদের উপর আক্রমণ ঠেকাতে সিসিটিভি ক্যামেরা

1477902442

রানিকুঠিতে পথ কুকুরদের বাঁচাতে ভরসা এখন সিসিটিভি।

রাজা, রানি, কালু, ছোট সুন্দরীরা এখন অনেকটা সুরক্ষিত। গরম জল ছু়ড়ে দেওয়া, লাঠি দিয়ে মারা— এসব অত্যাচার এখন কমেছে অনেকটা। কারণ, রাজা, রানি, কালু, ছোট সুন্দরীর মতো পথ কুকুরদের উপর আক্রমণ ঠেকাতে সিসিটিভি ক্যামেরা বসিয়েছেন ভারতের রানিকুঠির আজাদগড় বাজার মোড় এলাকার কয়েকজন বাসিন্দা।

আজাদগড় বাজার মোড় এলাকায় রয়েছে মোট ছ’টি সিসিটিভি ক্যামেরা। তার মধ্যে চারটি ক্যামেরা রয়েছে প্রকাশ্যে। গোপন জায়গায় রাখা হয়েছে বাকি দু’টি ক্যামেরা। স্থানীয় এক যুবক প্রথমে উদ্যোগী হয়েছিলেন। তাঁর কথায়, ‘‘গত মার্চ মাসে একটি কুকুর হিট স্ট্রোকে মারা যায়। তার চারটি ছানাকে আমি এক জায়গায় রেখেছিলাম। কয়েকদিন পর উধাও হয়ে যায় তারা। তারও কিছুদিন পরে একটি পুকুরে ভাসতে দেখা যায় চারটি ছানার দেহ। এরপরই সিসিটিভি ক্যামেরা বসানোর কথা মাথায় আসে।’’

তিনি জানান, ২৪ ঘণ্টা নজরদারির ক্ষেত্রে একটি বিশেষ সফটয়্যার ব্যবহার করা হয়। সিসিটিভি ক্যামেরার ছবি এবং ওই সফটয়্যারের সাহায্যে বোঝা সম্ভব কোনও পথ কুকুরকে শেষবার কোথায় দেখা গিয়েছিল।

সাহায্যে এগিয়ে এসেছেন এলাকার আরও অনেকে। কেউ রাজা, রানি, কালুদের খাবারের জোগান দিচ্ছেন। কেউ ওষুধদের খরচ দেন। এভাবে কি সিসিটিভি ক্যামেরা লাগানো যায়? স্থানীয় বাসিন্দাদের একাংশ জানিয়েছেন, পুলিশকে বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে।