মেইন ম্যেনু

‘পদত্যাগের’ ঘোষণা দেবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই আজ মঙ্গলবার দেশের জনগণের উদ্দেশে সরাসরি বক্তব্য রাখবেন। বিবিসির প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট পার্ক নিজেই আদালতের কাছে জানতে চেয়েছেন কি উপায়ে পদ থেকে সরে দাঁড়ানো যায়। এদিকে প্রেসিডেন্টের বক্তব্যের ঘোষণার পরেই বিক্ষোভকারীরা ধারণা করছেন, আজ হয়তো তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেবেন। যদিও পদত্যাগের জল্পনাকে উড়িয়ে দিয়ে পার্ক আবারো তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন বলে জানায় আল জাজিরা।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার সংবিধানে ক্ষমতাসীন রাষ্ট্রপতিকে উৎখাতের কোন সুযোগ নেই। এছাড়াও বর্তমান প্রেসিডেন্টের আরও ১৫ মাস মেয়াদ আছে।

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে দেশটিতে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এই নিয়ে তৃতীয়বারের মতো জনগণের উদ্দেশে ভাষণ দেবেন পার্ক। আইনপ্রণেতাদের অভিসংশন চাপ এবং জনগণের পদত্যাগের চাপের মধ্যে ধারণা করা হচ্ছে পার্ক প্রেসিডেন্ট পদ ত্যাগ সরে যাওয়ার ঘোষণা দেবেন। তবে এই আশঙ্কা একেবারে উড়িয়ে দিয়েছেন পার্ক নিজেই।
তবে আজ মঙ্গলবার পার্ক তার ভাষণে আসলে কি বললেন সেই সম্পর্কে কোন ধারণা পাওয়া যাচ্ছে না। তবে যদি পদত্যাগের ঘোষণা দেন, সেটি হবে আশাতীত।

আলজাজিরার খবরে বলা হয়েছে, আর আগেও দুইবার জনগণের উদ্দেশে দেয়া ভাষণে তার বিরুদ্ধে আনা অভিযোগের জন্য ক্ষমা চেয়েছেন তিনি। দেশটিতে গত প্রায় পাঁচ সপ্তাহ ধরে চলছে সরকার বিরোধী বিক্ষোভ।

প্রেসিডেন্টের দপ্তর থেকেও আজকের বক্তব্য সম্পর্কে কোন ইঙ্গিত দেয়া হয়নি। প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ তিনি তার বান্ধবী চুই সুন-সিলকে পর্দার আড়াল থেকে ক্ষমতার অপব্যবহারের সুযোগ করে দিয়েছেন।