‘পদত্যাগ’ করতে চলেছেন যোগী আদিত্যনাথ ও মনোহর পার্রিকর

‘পদত্যাগ’ করতে চলেছেন ভারতের গোয়া ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীরা! শুনে চমকে উঠলেন তো? এই তো দিন কয়েক আগেই হৈ হৈ করে মুখ্যমন্ত্রিত্বের দায়ত্বভার কাঁধে নিলেন তারা। একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপও গ্রহণ করেছেন তারপর থেকে। এই পরিস্থিতিতে তাদের ‘পদত্যাগে’র সিদ্ধান্ত চমকে ওঠার মতই।

ঘাবড়াবেন না! কারণ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বা গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকর কেউই নিজেদের বর্তমান পদ থেকে পদত্যাগ করছেন না। অর্থাত্‍ তারা মুখ্যমন্ত্রী থাকছেনই। কিন্তু, ভারতের সংসদীয় নীতি অনুসারে একজন মানুষ একসঙ্গে সাংসদ ও বিধায়ক পদে থাকতে পারেন না। তাই এই দু’জনকেই নিজেদের সাংসদ পদ ছাড়তে হবে। ছাড়বেনও।

তবে এখনই না। আসন্ন ভারতের রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পরই তারা নিজেদের সাংসদ পদ থেকে পদত্যাগ করে, বিধায়ক পদের জন্য ভোটে লড়বেন।

বিজেপি সূত্রে খবর, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনে জেতার বিষয়ে তারা আত্মবিশ্বাসী হলেও প্রতিটি ভোটই গুরুত্বপূর্ণ। তাই জুলাইয়ে রাষ্ট্রপতি ও অগাস্টে উপ-রাষ্ট্রপতি নির্বাচনের পরই যোগী আদিত্যনাথ ও মনোহর পার্রিকর তাঁদের সাংসদ পদ থেকে পদত্যাগ করবেন।

নিয়ম অনুসারে সাংসদ থাকা অবস্থা কেউ কোনও রাজ্যের মন্ত্রী নির্বাচিত হলে ছ’মাসের মধ্যে সংসদ থেকে পদত্যাগ করে নির্দিষ্ট এলাকা থেকে বিধায়ক কোটায় ভোটে লড়ে জিততে হয়। তারপরই পাকাপাকি ভাবে রাজ্য মন্ত্রীত্বের পদ সামলানো যায়।