পাঁচ বছরের শিশুর হৃদয়স্পর্শী বিয়ে

দুরারোগ্য ক্যানসারে (নিউরোব্লাস্টোমা) আক্রান্ত পাঁচ বছরের এইলেড প্যাটারসন। মাথার সব চুল ঝরে গেছে মারণ রোগে। আয়নার সামনে দাঁড়ালে ভয়ে-দুঃখে কাঁদতে শুরু করে ছোট্ট মেয়েটা। মৃত্যুর দিকে দ্রুত এগোচ্ছে এইলেড। কিন্তু চিকিত্সার কষ্ট, মৃত্যুর ভয়ও তার ভালোবাসার অনুভূতিকে তার থেকে কেড়ে নিতে পারেনি। বিয়ের মর্ম বোঝেনি ছোট্ট এইলেড। তবু নিজের প্রিয় বন্ধুকে বিয়ে করার ইচ্ছে ছিল তার। দুই পরিবারের সম্মতিতে নিজের সবচেয়ে প্রিয় বন্ধু ছয় বছরের হ্যারিসন গ্রিয়ারকে বিয়ে করল সে।

ঘটনাটি স্কটল্যান্ডের। এইলেডকে বাঁচাতে চেষ্টার ত্রুটি করেনি গ্রিয়ার পরিবারও। দুই পরিবারই নানা অসহায় চেষ্টা চালিয়ে যাচ্ছিল ক্যানসারের কষ্ট ভুলিয়ে মেয়েটির মুখে হাসি ফোটাতে।

এ অবস্থায় এইলেড নিজেই যখন প্রিয় বন্ধু হ্যারিসনকে বিয়ে করার আবদার করে বসল, তখন একটুও না ভেবে তাতে সম্মতি দিল দুই পরিবার। শুধু সম্মতি কেন, এইলেডের এই ইচ্ছেকে তার ছোট্ট জীবনের স্মরণীয়তম মুহূর্ত করে রাখতে তোড়জোড় শুরু করে দেয় তারা।

গত রোববার এইলেড-হ্যারিসনের বিয়ে উপলক্ষে একত্রিত হলেন দুই পরিবারের সদস্যরা। এর আগে কখনো কোনো বিয়ের অনুষ্ঠানে যায়নি হ্যারিসন। তাই সন্ধ্যার প্রতিটি মুহূর্ত, প্রতিটি আয়োজনই ছিল তার কাছে একেকটা চমক।

আর ছোট্ট এইলেড তো বেজায় খুশি তার প্রিয় বন্ধুকে পাশে পেয়ে। গোলাপি ফ্রকে ছোট্ট পরীর মতো এইলেডকে ঘিরে উত্সবে মেতেছিলেন উপস্থিত সকলেই। এইলেডের মা গেইল প্যাটারসন শোনান এইলেডের ছোট জীবনের নানা গল্প। সূত্র: আনন্দবাজার।