পাঁচ বছর পর প্রতিরক্ষা খাতে আর্থিক বরাদ্দ বাড়ালো আমেরিকা

সামরিক দিক থেকে আরও শক্তিশালী হচ্ছে রাশিয়া। একের পর এক অত্যাধুনিক সমরাস্ত্র তৈরি করে রীতিমত গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে পুতিনের দেশ। এই পরিস্থিতিতে এবার নিজেদের সামরিক বাহিনীকে জোরদার করার সিধান্ত নিল আমেরিকা। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট বা এসআরপিআরআই’এর এক হিসাবে বলা হয়েছে, আমেরিকা প্রতিরক্ষা ব্যয় ১.৭ শতাংশ বাড়িয়ে দিয়েছে যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আওতায় এই ব্যয় আরও বাড়বে বলে ইতিমধ্যে জানিয়েছেন সামরিক পর্যবেক্ষকরা। এরই মধ্যে মার্কিন নৌবাহিনীর জাহাজ সংখ্যা বাড়িয়ে সাড়ে তিনশ’ করা হবে বলে ঘোষণ করেছেন ট্রাম্প। এছাড়া, ইউরোপীয় দেশগুলোকে তাদের জিডিপি’র দুই শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয়ের আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

এসআরপিআরআই এর হিসাবে আরও বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয়, মধ্যাঞ্চলীয় এবং পূর্বাঞ্চলীয় ইউরোপও প্রতিরক্ষা খাতে আরও অধিক হারে অর্থ ব্যয় করছে। ইউরোপে মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন, বাল্টিক এবং পোল্যান্ডে ন্যাটোর উপস্থিতি জোরদারসহ এ সামরিক জোটের আগ্রাসী সামরিক নীতির কারণে অর্থব্যয় বেড়েছে। সামরিক ও প্রযুক্তিগত ভাবে রাশিয়ার বিরুদ্ধে আধিপত্য বজায় রাখাকে কেন্দ্র করেই এ ব্যাপক ব্যয়ের পথ বেঁছে নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।