পাকিজার আগুন ১২টি ইউনিটের ৩ ঘন্টা চেষ্টায় নিয়ন্ত্রনে, আহত ২০

নিজস্ব প্রতিবেদক (সাভার) : সাভারে পাকিজা ডাইয়িং এন্ড প্রিন্টিং কারখানায় আগুন নিয়ন্ত্রনে এনেছে ফায়ার সার্ভিস। সাভার, ধামরাই, আশুলিয়া ও ফায়ার সার্ভিসের সদর দপ্তরের ১২টি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় তিন ঘন্টা চেষ্টর পর আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে সাভারের ঢাকা আরিচা মহাসড়কের মজিদপুর এলাকায় পাকিজা প্রিন্টিং এন্ড ডাইয়িং কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় ওই কারখানার ৮ শ্রমিক দগ্ধসহ মোট ২০জন আহত হয়। তাদেরকে উদ্ধার করে আশপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আগ্নিকান্ডে দগ্ধ শ্রমিকদের মধ্যে তিনজনের নাম পাওয়া গেছে, তারা হলেন, শহিদুল, মিরাজুল ও সাইফুল । তবে সাইফুলের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে রেফার করা হয়েছে।

কারখানার শ্রমিক ও ফায়ার সার্ভিস সুত্র জানায়, বৃহস্পতিবার রাত আটটার দিকে মজিদপুর এলাকার পাকিজা ডাইয়িং এন্ড প্রিন্টিং কারখানার ক্যামিকেলের গুদাম থেকে আগুনের সুত্রপাত হয়। মুহুর্তের মধ্যেই আগুন ওই গুদামে ছড়িয়ে পড়ে। এসময় কারখানা কর্তৃপক্ষ স্থানীয় উৎস থেকে পানি সংগ্রহ করে আগুন নিয়ন্ত্রনের চেষ্টা চালায় ও ফায়ার সার্ভিসে খবর দেয়। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনের কাজ শুরু করে। তবে আগুনের তীব্রতা বেশী হওয়া তাদের সাথে আশুলিয়া, ধামরাই ও সদর দপ্তরের আরো দশটি ইউনিট ঘটনাস্থলে পৌছে যোগ দেয়। তবে তৎক্ষনে অগ্নিকান্ডে পাকিজার ভেতরেই পাশের আরেকটি ভবনে ছড়িয়ে পরে। রাত সাড়ে ১১টার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় তিন ঘন্টা চেষ্টর পর আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। আগুন লাগার সময় কারখানার কিছু অংশে শ্রমিকরা কাজ করছিলেন। এসময় কারখানর ভেতর থেকে বের হতে গিয়ে ওই কারখানার আট শ্রমিক আগুনে দগ্ধ হয়। এছাড়াও এ ঘটনায় আহত হয় আরো ১২ শ্রমিক। তাদেরকে উদ্ধার করে পাশের রোজ ক্লিনিক ও এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এব্যাপারে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের সহকারী পরিচালক মাসুদুর আকন্দ বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনের কাজ শুরু করে। তবে ক্যামিকেলের গুদাম থেকে আগুনের সুত্রপাত হওয়ায় আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়েছে। এ কারনে আগুন নিয়ন্ত্রনে আনতে তাদের বিলম্ব হয়েছে বলেও তিনি জানায়। তবে প্রাথমিকভাবে অগ্নিকান্ডের কারন ও ক্ষয়ক্ষতি সম্পর্কে তিনি কিছুই বলতে পারেনি।