মেইন ম্যেনু

পাকিস্তানের নতুন সেনাপ্রধান থেকে সাবধান!

be-careful-main

পাকিস্তানের লেফট্যানেন্ট জেনারেল কামার জাভেদ বাজওয়া সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক সেনা প্রধান বীক্রম সিং। পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে বাজওয়ার নাম ঘোষণার পর রোববার তিনি বলেন, এই মানুষটি প্রয়োজনে ভয়ঙ্কর হতে পারেন।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পেতে যাওয়া মানুষটির সঙ্গে বীক্রম সিং একসময় কাজও করেছেন। অবশ্য সেটা কঙ্গোতে, জাতিসংঘ শান্তি মিশনে। সেসময় লে. জে. বাজওয়া ছিলেন ব্রিজ কমান্ডারের দায়িত্বে। আর ডিভিশন কমান্ডার হিসেবে বীক্রম সিং ছিলেন তার অধীনে।

সেসব স্মৃতি স্মরণ করে বীক্রম সিং বলেন, কঙ্গোতে কামার জাভেজ অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন। প্রয়োজনে অত্যন্ত কঠোর হতেও দেখা গেছে তাকে। অবশ্য সেসময় ভিন্ন পরিস্থিতেতে তাকে দেখার সুযোগ হয়েছিল। এখনকার পরিস্থিতি ভিন্ন। কেননা, এখন তিনি নিজ দেশের স্বার্থে কাজ করবেন।

এজন্যে ভারতের সাবেক এই সেনাপ্রধান পরামর্শ দেন, দায়িত্ব নেওয়ার পর লে. জে. বাজওয়া কী ধরনের পদক্ষেপ নেন তা আগে বুঝতে হবে। আগামী ৩০ নভেম্বর পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ অবসরে গেলে দায়িত্ব নেবেন কামার জাভেদ বাজওয়া।

পাকিস্তানের নতুন সেনাপ্রধান থেকে সাবধান!1

নতুন দায়িত্ব নেওয়ার পর বাজওয়া সেনাবাহিনীতে কোনো পরিবর্তন আনবেন কিনা সে প্রসঙ্গে জানতে চাইলে বীক্রম সিং বলেন, তেমনটা হওয়ার সম্ভাবনা কম। তবে তিনি আশা জানিয়ে বলেন, সীমান্তে জঙ্গিবাদ রোধে লে. জে. বাজওয়া আরও তৎপর হবেন।

ভারতের সাবেক সেনাপ্রধান বলেন, সীমান্তবর্তী দুর্গম অঞ্চলে কাজ করার অভিজ্ঞতা বাজওয়ার রয়েছে। এমনকি তিনি কাশ্মীর সীমান্ত অঞ্চলেও দীর্ঘদিন কাজ করেছেন। কাজেই এসব এলাকা সম্পর্কে তার জ্ঞান অনেক বেশি।