পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ দল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৭ রান। তামিম ১ ও সৌম্য ৫ রান নিয়ে ব্যাট করছেন।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে খেলেছিল ২০১৫ সালে। তিন ম্যাচের ওই সিরিজে পাকিস্তানকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিলেন টাইগাররা। তবে আগের সিরিজের ফল নিয়ে ভাবছেন না টাইগার অধিনায়ক। আর সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি। এবার প্রেক্ষাপটও ভিন্ন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে প্রস্তুতি ম্যাচটিকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। প্রস্তুতি ম্যাচ বলে ব্যাপারটা হালকাভাবে নিতে নারাজ মাশরাফি। বলেন, ‘প্রস্তুতি ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের উইকেট খানিকটা ভিন্ন। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ থেকে আমরা বেশ কিছুই শিখতে পারব। আমি মনে করি, এগুলো খুব বড় ম্যাচ।’

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে `এ` গ্রুপে রয়েছে বাংলাদেশ। টাইগারদের সঙ্গী ইংল্যান্ড নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই গ্রুপটিকে তো মাশরাফি দেখছেন ‘গ্রুপ অব ডেথ’ হিসেবেই। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা যে গ্রুপে পড়েছি, সেটা বলতে গেলে “গ্রুপ অব ডেথ”। বিশ্বের বড় তিনটি দলের বিপক্ষে খেলতে হবে আমাদের। তাদের বিপক্ষে কোন কিছুই ভবিষ্যদ্বাণী করা যাবে না।’

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সানজামুল ইসলাম, সাব্বির রহমান, শফিউল ইসলাম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ।

পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখার জামান, হাসান আলী, ইমাদ ওয়াসিম, জুনাইদ খান, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শোয়েব মালিক, উমর আকমল ও ওয়াহাব রিয়াজ।