পাকিস্তানে খেলতে যাচ্ছেন তারকা ক্রিকেটাররা

দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান। তার জন্য নানা চেষ্টা চালাচ্ছে সেদেশের ক্রিকেট বোর্ড। জিম্বাবুয়ে দলের সফরের পর পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল হয় লাহোরে। সেখানে বেশ কয়েকজন বিদেশি খেলোয়াড় অংশ নেন।

সফলভাবে সেই ফাইনাল সম্পন্ন করার পর নতুন পরিকল্পনা হাতে নিয়েছে পিসিবি। আইসিসির পূর্ণ তত্ত্বাবধায়নে বিশ্বের তারকাদের নিয়ে গঠিত একটি দলকে পাকিস্তানে টি-টুয়েন্টি ম্যাচ খেলানোর সেই পরিকল্পনার কাছাকাছি পৌঁছেছে তারা। যার অংশ হিসেবে ‘বিশ্ব একাদশে’র হয়ে পাকিস্তানে খেলতে যাবেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক ও সাউথ আফ্রিকার হাশিম আমলার মতো ক্রিকেটাররা।

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজটি হওয়ার কথা রয়েছে আগামী ১২-১৯ সেপ্টেম্বরের মধ্যে। সব প্রস্তুতি সম্পন্ন করার পর পিসিবি এখন সরকারের সবুজ সংকেতের অপেক্ষায়। ম্যাচ হবে পিএসএলের ফাইনাল হওয়া লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান পাকিস্তান টেলিভিশনকে বলেছেন, বিশ্ব একাদশের কোচের দায়িত্ব পালন করবেন বর্তমানে পাকিস্তান দলের ব্যাটিং কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

আর পাকিস্তানে যাচ্ছেন মাইকেল ক্লার্ক, হাশিম আমলা, নিউজিল্যান্ডের লুক রঞ্চি, অস্ট্রেলিয়ার টিম পেইনের মতো আন্তর্জাতিক ক্রিকেটাররা।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার খেলোয়াড়দের বহন করা বাসে বন্দুকধারীরা হামলা চালানোর পর আর কোনও টেস্ট দল পাকিস্তান সফর করেনি। শুধু ২০১৫ সালে ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান সফর করে জিম্বাবুয়ে ক্রিকেট দল।