মেইন ম্যেনু

পাকিস্তান গড়িমসি করলে একাই ব্যবস্থা নেবার হুমকি যুক্তরাষ্ট্রের

obama-nawaj20161023132731

পাকিস্তানের শক্তিশালী গুপ্তচর সংস্থা আইএসআইকে উদ্দেশ করে যুক্তরাষ্ট্র বলছে, জঙ্গিদের বিরুদ্ধে তারা কঠোর কোনো ব্যবস্থা নিচ্ছে না। জঙ্গি ইস্যুতে পাকিস্তানকে রীতিমত হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির তরফ থেকে বলা হয়েছে, জঙ্গিদমনে পাকিস্তান কঠোর কোনো ব্যবস্থা না নিলে যুক্তরাষ্ট্র এক মুহূর্তও চিন্তা না করে নিজেরাই ব্যবস্থা গ্রহণ করবে। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।

ওয়াশিংটনে এক বিবৃতিতে কাউন্টারিং দ্য ফিন্যান্সিং অব টেরোরিসমের ভারপ্রাপ্ত সেক্রেটারি আদম এস জুবিন বলেছেন, পাক সরকারের সঙ্গে থাকা বিভিন্ন বাহিনী বিশেষ করে ইন্টার সার্ভিসেস ইন্টিলিজেন্স বা আইএসআই জঙ্গিদের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নিচ্ছে না। এ কারণেই বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে দেশটিকে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, দেশের ভেতরে জঙ্গিঘাঁটি ধ্বংস করতে পাকিস্তান কোনও গড়িমসি করতে পারবে না।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, জঙ্গিঘাঁটি নির্মূল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়নি আইএসআই। তবে জঙ্গিবাদ বন্ধ করতে পাকিস্তানকে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। যে কোনো ধরনের সাহায্যে এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র। তবে নিজের দেশ থেকে জঙ্গিদমনে পাকিস্তানকেই প্রথমে অগ্রসর হতে হবে।

ভারতের মাটিতে একাধিক জঙ্গি কার্যকলাপের অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। এর জের ধরেই দুই দেশের মধ্যে সম্পর্কে চির ধরেছে। একের পর এক এক দেশ অন্য দেশকে নিয়ে অভিযোগ করে যাচ্ছে।

মাত্র একদিন আগেই একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার অভিযোগ করে বলেছেন, জঙ্গিদের আশ্রয় দিচ্ছে পাক সেনারা। কোনো রাখঢাক না করেই রব্বানি বলেন, সেনাশিবির হয়ে উঠেছে জঙ্গিদের আতুর ঘর। তাই পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়ার আগে পাকসেনাদের এই পথ থেকে সরে আসার পরামর্শ দেন তিনি।