মেইন ম্যেনু

‘পাকিস্তান প্রতিশোধ নেয়ার চেষ্টা করছে’

ভারতীয় দূতাবাসের আট কর্মীর নাম ও ছবি প্রকাশ করে তাদের বিরুদ্ধে চরবৃত্তি এবং নাশকতামূলক কার্যকলাপের অভিযোগ এনেছে পাকিস্তান। শুক্রবার পাকিস্তানের এমন কার্যক্রমের তীব্র নিন্দা জানিয়েছে ভারত। কেননা পাকিস্তানে কর্মরত ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে যে সব অভিযোগ তোলা হয়েছে, তার কোনো প্রমাণ পাকিস্তান তুলে ধরতে পারেনি।

এভাবে ভারতীয় কূটনীতিকদের ছবি প্রকাশ করায় তাদের প্রাণসংশয় হতে পারে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বেগ প্রকাশ করেছে। নয়াদিল্লি বলছে, পাক কূটনীতিকের চরবৃত্তি ভারত হাতেনাতে ধরে ফেলায় পাকিস্তান এখন প্রতিশোধ নিতে চাইছে।

নয়াদিল্লির পাক দূতাবাসে কর্মরত মেহমুদ আখতার নামের এক কর্মচারী কয়েকদিন আগেই চরবৃত্তি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন। রাজস্থান থেকে আসা দুই ব্যক্তির কাছ থেকে ভারতীয় সেনা সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করার সময় হাতেনাতে ধরা পড়েন তিনি।

ওই পাক কূটনীতিককে আটক করা হলেও পরে আবার ছেড়ে দেওয়া হয়। অবিলম্বে তাকে পাকিস্তানে ফেরার নির্দেশ দেওয়া হয়। এর পরেই পাকিস্তান নিজেদের দূতাবাসের আরও ছয় কর্মীকে দেশে ফিরিয়ে নেয়। তারপরেই তারা ভারতীয় কূটনীতিকদের আটক করে তাদের নাম ও ছবি প্রকাশ করে।

পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় দূতাবাসের যে কর্মীদের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে, তারা চরবৃত্তি করছেন। সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে নাশকতামূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন তারা। পাকিস্তানের আচরণ কূটনৈতিক রীতিনীতির সম্পূর্ণ বহির্ভূত বলে উল্লেখ করেছে ভারত।