পাক শিশুর চিকিৎসায় এগিয়ে এলেন সুষমা

ভারতীয়দের পাশাপাশি পাকিস্তানিদের সহায়তা করার জন্য ইতোমধ্যেই মানুষের প্রশংসা পেয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এবার পাকিস্তানের একটি শিশুর জন্যও এগিয়ে এলেন তিনি। ওই শিশুর বাবা সন্তানের চিকিৎসার জন্য মেডিক্যাল ভিসা না পেয়ে সুষমা স্বরাজের দ্বারস্থ হন। তাকে নিরাশ করেননি পররাষ্ট্রমন্ত্রী। সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন তাদের দিকে।

পাকিস্তানের লাহোরের বাসিন্দা কান সিদ পেশায় ইঞ্জিনিয়ার। তার সন্তান হৃদরোগে আক্রান্ত। শিশুটির দ্রুত চিকিৎসা প্রয়োজন। সেকারণেই ভারতে যেতে চান সিদ। তিনি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সরতাজ আজিজ ও সুষমাকে টুইটের মাধ্যমে জানান, দুই দেশের তিক্ত সম্পর্কের কারণে কেন তার শিশুকে কষ্ট সহ্য করতে হবে? কেন তার চিকিৎসার জন্য মেডিকেল ভিসা পেতে এত দেরি লাগবে? কোনও উত্তর আছে কী স্যার সরতাজ আজিজ এবং সুষমা ম্যামের কাছে?

এই টুইট দেখার পরেই সুষমা স্বরাজ পাকিস্তানে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন এবং সিদকে টুইট করে বলেন, ‘কোনওভাবেই শিশুটিকে এই যন্ত্রণা ভোগ করতে হবে না। দয়া করে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করুন। আমরা মেডিকেল ভিসা দিয়ে দেব।’

সুষমা স্বরাজের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর সিদ পররাষ্ট্রমন্ত্রীকে টুইট করে জানান, তিনি তার অনুভূতি বলে বোঝাতে পারবেন না। তার ও তার সন্তানের জন্য সুষমা স্বরাজ যা করেছেন তার জন্য ধন্যবাদ জানান সিদ। তিনি ভারত সরকারের এই উদ্যোগকেও সাধুবাদ জানিয়েছেন।