পান্ডাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল যে খবরটি

মৃত্যু হল বিশ্বের প্রবীণতম পান্ডা ‘বাসি’-র। বয়স হয়েছিল ৩৭ বছর। সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল সে খবর। ভাবছেন ৩৭ বছরে মৃত পান্ডাকে নিয়ে এত কথা কেন! আসলে পান্ডাদের গড় আয়ু ২০ বছর।

এ বার নিশ্চয়ই বুঝতে আর অসুবিধে নেই যে, কেন সোশ্যাল মিডিয়ায় বাসিকে নিয়ে এত আলোচনা! মানুষের দেড়শো বছরের বেশি বাঁচার মতোই ঘটনা এটি। ১৯৯০-এর এশিয়ান গেমসের ম্যাসকটের অনুপ্রেরণা ছিল এই বাসি। এই পরই রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছিল সে।

এ বছরের জানুয়ারি মাসেই তার ৩৭তম জন্মদিন পালন করা হয়। শেষ বারের মতো ভক্তদের দেখার জন্য রাখা রয়েছে বাসির দেহ। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, গত জুন মাস থেকেই শারীরিক সমস্যায় ভুগছিল বাসি।

তা ছাড়া এ সময়টা বেজিংয়ে বেশ গরম পড়ে। ‘পান্ডা রিসার্চ সেন্টার’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই গরম সহ্য করতে পারেনি বাসি। যদিও বাসির জন্য চিড়িয়াখানার কর্তৃপক্ষ আলাদা করে এয়ার কন্ডিশনারের ব্যবস্থাও করেছিল।

তবু শেষ রক্ষা হল না। বুধবার মারা গিয়েছে বিশ্বের প্রবীণতম এই পান্ডা। স্থানীয় চিকিত্সকরা জানান, বাসির যকৃতে জল জমে যাওয়ার সঙ্গে সঙ্গে কিডনিতেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। আর সেই কারণেই মৃত্যু হয় সকলের প্রিয় বাসির। –আনন্দ বাজার