মেইন ম্যেনু

পূর্বজন্ম থেকে পরিচিত কেউ কি এ জন্মেও আপনার নিকটজন? যে ৬টি লক্ষণ দেখে বুঝবেন

27

জন্মান্তরবাদে যাঁরা বিশ্বাস করেন তাঁরা মনে করেন, মৃত্যুর পরে জীবের আত্মা এক দেহ থেকে বেরিয়ে এসে প্রবেশ করে অন্য দেহে। দেহ পরিবর্তিত হয়, কিন্তু আত্মা থাকে অপরিবর্তিত। বলা হয়, যেহেতু প্রতিটি জীবই জন্মান্তর প্রাপ্ত হয়, সেহেতু এমনটাও হতে পারে যে, একজন্মে পরিচিত কিংবা ঘনিষ্ঠ দু’টি মানুষের দেখা হয়ে যেতে পারে তাদের পরের জন্মেও। আপনার পরিচিতদের মধ্যেও কি তেমন কেউ রয়েছেন, যাঁকে আপনি পূর্বজন্ম থেকেই চেনেন? প্রখ্যাত জন্মান্তর বিশেষজ্ঞ মাইকেল নাইট জানাচ্ছেন ৬টি এমন লক্ষণের কথা, যেগুলির মাধ্যমে জানা যেতে পারে কারোর সঙ্গে আপনার জন্মান্তরের পরিচয় রয়েছে কি না। জেনে নেওয়া যাক সেই ৬টি লক্ষণ—

১. কারোর সঙ্গে আলাপ হওয়ার সঙ্গে সঙ্গেই তাকে পূর্ব-পরিচিত বলে মনে হওয়া: এমনটা অনেক সময় হয়ে থাকে যে, কারোর সঙ্গে নতুন আলাপ হল আপনার। কিন্তু আলাপের সঙ্গে সঙ্গেই, কিংবা তাকে দেখা মাত্রই আপনার মনে হল, এ যেন আপনার কতদিনের চেনা, কত আপনজন। মাইকেলের মতে, এটা হতে পারে গত জন্মের পরিচিত কারোর সঙ্গে দেখা হওয়ার লক্ষণ।

২. আলাপের পর মুহূর্ত থেকেই কারো প্রতি আন্তরিক টান অনুভব করা: কারো সঙ্গে আলাপ হওয়ার পর থেকেই যদি সর্বক্ষণ সেই মানুষটার সান্নিধ্য আপনার কাছে কাম্য বলে মনে হয়, যদি সব সময় কেবল তার চিন্তাই মাথায় ঘোরে, তাহলে এমনটা হতেই পারে যে, পূর্বজন্মের পরিচিত কাউকে আপনি খুঁজে পেয়েছেন।

৩. কারোর উপস্থিতি আপনার মানসিকতাকে বিপুলভাবে প্রভাবিত করছে: আপনার পরিচিত কোনও একজন বিশেষ মানুষ আপনার কাছে থাকলে কি আপনার মন অকারণ আনন্দে ভরে ওঠে, কিংবা তার উপস্থিতি কি কোনও কারণ ছাড়াই আপনাকে বিমর্ষ অথবা উত্তেজিত করে তোলে? তাহলে এমনটা হতেই পারে যে, আপনাদের দু’জনের পূর্বজন্মে একযোগে ঘটে যাওয়া কোনও ঘটনা আপনাদের এই জন্মের সম্পর্ককেও প্রভাবিত করছে।

৪. কারো সঙ্গে কোনও ঘটনা আগেও ঘটে গিয়েছে বলে মনে হওয়া: কারো সঙ্গে কোনও জায়গায় বেড়াতে গিয়েছেন, বা কথা বলছেন কোনও, এমন সময় হঠাৎ কি আপনার মনে হচ্ছে, এই জায়গায় আপনি আগেও এসেছেন, কিংবা এই কথাগুলো আগেও বলেছেন? সেরকম কিছু হলে ধরে নিতে পারেন যে, যাঁর সঙ্গে এমনটা ঘটছে, তাঁর সঙ্গে গতজন্মেও পরিচয় ছিল আপনার।

৫. কোনও কারণ ছাড়াই কেউ আপনাকে সাহায্য করছে: কেউ কি কোনও বিষয়ে আপনাকে আন্তরিকভাবে সাহায্য করছে, অথচ আপনি তার এই সহায়ক মনোভাবের সঙ্গত কারণ খুঁজে পাচ্ছেন না? তাহলে সম্ভাবনা রয়েছে যে, ওই মানুষটি আগের জন্ম থেকেই আপনার পরিচিত।

৬. কেউ আপনাকে কোনও জিনিস দিয়ে ফেরত নিচ্ছে না: কেউ কোনও জিনিস, যেমন ধরুন বই, কিংবা পেন, অথবা টাকাপয়সা আপনাকে ধার দিয়েছিল, কিন্তু ফেরত নিচ্ছে না, এমনকী আপনি বুঝতে পারছেন, জিনিসটা কোনও দিনই আর ফিরিয়ে দেওয়া হবে না জিনিসের আসল মালিককে। তাহলে সেই মানুষটি আপনার পূর্ব জন্মের পরিচিত হওয়ার সম্ভাবনা প্রবল।