মেইন ম্যেনু

পৃথিবীর প্রথম মোবাইল যা পানিতে ডোবে না, বিরল নজির এই যুবকের

1477140970

ফোন পানিতে ডোবার দুশ্চিন্তা থেকে এতদিনে মিলতে চলেছে মুক্তি। এর জন্য মনে মনে তাঁরা ধন্যবাদ জানাচ্ছেন প্রশান্তকে।

মোবাইল ব্যবহারকারীদের চিরকালীন দুশ্চিন্তা— তাঁদের ফোনটি জলে পড়ে গেলে কী হবে! কারণ ইলেকট্রনিক্সের দুনিয়ায় অনেক যন্ত্রেরই ওয়াটার রেজিস্ট্যান্ট সংস্করণ তৈরি করা সম্ভব হলেও, ওয়াটার রেজিস্ট্যান্ট মোবাইল এতদিন পর্যন্ত কোনও কোম্পানি তৈরি করে উঠতে পারেনি। এমনকী তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশ এমনটাও মনে করতেন যে, ওয়াটার রেজিস্ট্যান্ট মোবাইল তৈরি তাত্ত্বিকভাবেই সম্ভব নয়। কিন্তু এবার সেই মতবাদকে ভুল প্রমাণিত করলেন এক ভারতীয় যুবক। বেঙ্গালুরুতে জন্ম নেওয়া প্রশান্ত রাজ উরস তৈরি করে ফেললেন এমন মোবাইল, জল যার বিন্দুমাত্র ক্ষতি করতে পারে না। এমনকী জলে পড়ে গেলে এই মোবাইল ডুবে পর্যন্ত যায় না।

ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে কমেট কোর নামের একটি কোম্পানি চালান প্রশান্ত। সেই কোম্পানির তরফেই তৈরি করা হয়েছে এই মোবাইল, যা জলে পড়ে গেলে ডু‌বে যাওয়ার পরিবর্তে ভাসতে থাকে। মোবাইলটি ডিজাইন করেছেন প্রশান্ত নিজে।

ফোনটিতে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, ৪.৭ ইঞ্চির স্ক্রিন, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ ২ গিগাহার্টজ অক্টা কোর প্রসেসর, এবং ৪ জিবি র‌্যাম। কালো, সাদা ও সোনালি রং-এর ভার্সান পাওয়া যাবে ফোনটির। দাম পড়বে ১৬ থেকে ১৯ হাজারের মধ্যে। এখনও বাজারে ছাড়া হয়নি মোবাইলটি। তবে অনলাইন শপিং-এর মাধ্যমে ফোনটির বুকিং এখন থেকেই শুরু হয়ে গিয়েছে।

সারা পৃথিবীর মোবাইল ব্যবহারকারীই এই খবরে আনন্দিত বোধ করছেন, কারণ ফোন জলে ডোবার দুশ্চিন্তা থেকে এতদিনে মিলতে চলেছে মুক্তি। এর জন্য মনে মনে তাঁরা ধন্যবাদ জানাচ্ছেন প্রশান্তকে। তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে গত এক দশকে ভারতের অভূতপূর্ব উন্নতিরই অন্যতম নজির প্রশান্তের তৈরি এই ফোন— এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।-এবেলা