পোল্যান্ডে মুসলিম ছাত্রীরা লাঞ্ছনার শিকার

পোল্যান্ডে শিক্ষা সফরে যাওয়া জার্মান মুসলিম ছাত্রীরা স্থানীয়দের দ্বারা বিভিন্ন লাঞ্ছনার শিকার হয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ইহুদি নিধনযজ্ঞের স্মৃতিসৌধে বেড়াতে গেলে- মুসলিম ছাত্রীরা স্থানীয়দের হুমকি, বিদ্রূপ এবং খারাপ ব্যবহারের শিকার হয়েছে।

ওই স্কুলের শিক্ষাসফরটির আয়োজকরা বলছেন, তারা বার্লিনে পোলিশ দূতাবাসে এ নিয়ে একটি অভিযোগ দায়ের করবেন। তারা বলছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাৎসী শাসকরা পোল্যান্ডে যে ইহুদি নিধনযজ্ঞ চালিয়েছিল- তার স্মৃতিবাহী একাধিক জায়গায় শিক্ষা সফরে গিয়েছিল ওই জার্মান স্কুলটির ছাত্রছাত্রীরা।

সেসময় বিশেষ করে স্কুলের মুসলিম ছাত্রীরা নানারকম খারাপ ব্যবহারের শিকার হয়। একটি মেয়েকে ছুরি দেখিয়ে হুমকি দেয়া হয়, আরেকজনের মুখে পানি ছিটিয়ে দেয়া হয়। অন্য আরেকজনের প্রতি থুথু নিক্ষেপ করা হয়।

স্কুলের একটি মেয়ে এক দোকানে ঢুকে ফারসীতে কথা বলছিল বলে তাকে দোকান থেকে বের করে দেয়া হয়। বলা হয়, পুলিশ এ ব্যাপারে কোন সাহায্যই করে নি।

শিক্ষাসফরের আয়েজকদের পক্ষ থেকে হ্যান্স-ক্রিশ্চিয়ান ইয়াশ বলে, তিনি ইহুদি নিধনযজ্ঞ সম্পর্কে জানতে আসা মুসলিম ছেলেমেয়েদের প্রতি এরকম বর্ণবাদী আচরণ দেখে গভীরভাবে মর্মাহত হয়েছেন। সূত্র: বিবিসি।