মেইন ম্যেনু

প্রতিদিন যৌনমিলন করলে শরীরে কী কী হয় জানলে অবাক হবেন

romance7b14928703a5688b0df8cc8cf18df8bb

কেমন আছেন আপনি? জীবনের প্রতিটি মূহুর্তে ভাল থাকা আমাদের পক্ষে সম্ভব নয়। তবু সর্বোপরি আমাদের একটা অনুভূতি থাকে জীবনের প্রতি। কারও মনে হয়, জীবনে তিনি কিছুই পেলেন না! ক্ষুদ্র ক্ষুদ্র ভাল লাগা তার জীবনে নেই এমন নয়। কিন্তু হতাশার অনুভূতির তীব্রতা তাকে সবসময় বিষাদগ্রস্থ করে রাখে। আবার কেউ জীবনের নানান দুঃখ, কষ্ট, সংগ্রামের ভীড়েও ভাল থাকেন, সুখী মানুষ হিসেবে নিজেকে পরিচয় দেন।

জীবনের আনন্দ, সুখ, আপনার সৃজনশীলতা এইসব কিছুর পেছনেই থাকে একটি বিষয়। সেটা হল আপনার যা প্রয়োজন তা আপনি পাচ্ছেন কিনা! যৌনতা একটি জৈবিক চাহিদা। নিয়মিত যৌন মিলন একজন মানুষের সৃজণশীলতা বাড়ায়, তাকে আরও উজ্জ্বল একজন মানুষে পরিণত করে। আপনি ঠিকমত খাওয়াদাওয়া না করলে যেমন অবসাদগ্রস্থ হতে শুরু করেন আর উপাদেয় খাবার ঝটপট মন ভাল করে দেয় আপনার যৌনতাও ঠিক তেমনি। আপনি হয়ত জানেনই না, অথচ যৌন মিলনের অভাবে আপনি দিনে দিনে দুঃখী একজন মানুষে পরিণত হচ্ছেন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যৌন মিলন সমাধান করে দেয় এই সমস্যাগুলো-

স্ট্রেস কমায়
নিত্যদিনের কাজেরচাপে স্ট্রেস বেড়ে গেছে? ঘুমের অসুবিধা হচ্ছে? গবেষণায় দেখা গেছে, সংগীর সাথে নিয়মিত মানসিক এবং শারীরিক অন্তরঙ্গতা আপনার স্ট্রেস লেভেলকে কমিয়ে আনতে সক্ষম সফলভাবে। যৌন মিলনের সময় আমাদের শরীর ডোপামিন, এন্ড্রোফিন্স এবং অক্সিটোসিন নিঃসরণ করে যা স্ট্রেস কমানোর জন্য সহায়ক। একইসাথে এই হরমোনগুলো স্বাভাবিক প্রক্রিয়াতেই আপনার আনন্দ এবং সুখের মাত্রা বাড়িয়ে দেয়।

যৌনতা একটি মজার শরীরচর্চা
মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের কল্যাণে শরীরচর্চার হাজারো ভাল দিক আছে। দেখা গেছে, শারীরিক সম্পর্ক স্থাপনকালে একজন পুরুষ গড়ে ১০০ ক্যালোরি এবং একজন নারী গড়ে ৭০ ক্যালোরি ক্ষয় করে। আধঘন্টার ক্রিয়ায় ২০৭ ক্যালোরি পর্যন্ত ক্ষয় হতে পারে। সপ্তাহে ৩ বার যৌন মিলনের ফলে বছরে ৭,৫০০ ক্যালোরি খরচ হয়। এটি শরীরের পাশাপাশি মনকেও হালকা অনুভূতি দেয়। মন ভালো করে, স্ট্রেস দূর করে, সর্বোপরি জীবনকে সচল এবং স্বাভাবিক রাখে।

‘Sex is a really great form of exercise,’ বলেন, জোসেফ জে পিনজন। তিনি আমাই ওয়েলনেস এর এম ডি, সি ই ও এবং মেডিক্যাল ডিরেক্টর। তিনি আরও বলেন, ‘Like with exercise, consistency helps maximize the benefits.’

ইমিউন সিস্টেমকে ঠিক রাখে
পেনসিলভেনিয়ার Wilkes University এর গবেষণায় দেখা গেছে, যারা সপ্তাহে অন্তত দুইবার শারীরিক মিলনে যান তাদের শরীরে নির্দিষ্ট একটি এন্টিবডি অন্যদের তুলনায় বিশেষ মাত্রায় বেড়ে যায়। যৌনমিলনের সময় এন্টিজেন যেমন ‘ইমিউনোগ্লোবুলিন এ’ নিঃসৃত হয়। এটি ঠান্ডা এবং ফ্লু মোকাবেলায় সাহায্য করে। আরও ভাল খবর হল, আপনি যতবারই যৌনক্রিয়ায় লিপ্ত হবেন ততবারই শরীরে এন্টিজেন নিঃসরণ হতে থাকবে এবং আপনি দিনে দিনে আরও সুস্থ জীবন যাপনে সক্ষম হবেন।

ব্লাড প্রেশার কমায়
শুনতে অবাক লাগলেও সত্য, কিছু কিছু শারীরিক কসরত রক্তের চাপ কমাতে সাহায্য করে। University of Paisley এর একটি গবেষণায় এটি প্রমাণিতও হয়েছে। রক্ত চাপ এখন বহুল আলোচিত একটি শারীরিক সমস্যা। প্রাকৃতিক ভাবে একে নিয়ন্ত্রণে রাখা সম্ভব এবং সুস্থ জীবনযাপন করা সম্ভব।