মেইন ম্যেনু

প্রথম প্রেম নাকি ভোলা যায় না, আপনি ভুলতে পেরেছেন? কারণ জানেন?

কথায় বলে প্রথম প্রেম নাকি ভোলা অসম্ভব। প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন তা কখনই প্রথমের জায়গাটা নিতে পারে না। প্রথম প্রেম সব সময়ই স্পেশ্যাল। বন্ধুবান্ধবের থেকেও হামেশাই এ কথাটা শুনে থাকবেন অনেকে। কিন্তু জানেন কি কেন এ রকম হয়? কেন প্রথম প্রেম ভোলা যায় না?

প্রথম প্রেমের সঙ্গে সেই সব অনুভূতিগুলো জড়িয়ে থাকে যেগুলোর স্বপ্ন নিয়ে আপনি বড় হয়েছেন। যে রূপকথা, যে রোম্যান্টিক গানের সঙ্গে নিজের জীবনকে মেলাতে চাইতেন, প্রথম প্রেম সেগুলোকেই যেন সত্যি করে দেয়।

জীবনে আসা সেই মানুষটির সঙ্গে কাটানো প্রতিটা মুহূর্তই আপনার কাছে চির মূল্যবান হয়ে থাকে। তাঁর কাছ থেকে পাওয়া প্রথম প্রেম নিবেদন কি ভোলা যায়?

সব থেকে বেশি ভবিষ্যৎ পরিকল্পনা করা হয় প্রথম প্রেমেই। নিজেদের বাড়ি বা ফ্ল্যাট থেকে শুরু করে কোথায় বেড়াতে যাবেন, এমনকী ছেলেমেয়ের ভবিষ্যতের মতো সমস্ত পরিকল্পনাই করতে শুরু করেন দু’জনে মিলে। তাই ব্রেক আপের পর কষ্টও অনেক বেশি হয়। দ্বিতীয় বারের ক্ষেত্রে তাই এ সব
পরিকল্পনা থেকে নিজেকে দূরে রাখতেই পছন্দ করেন।

প্রথম ক্ষেত্রেই একমাত্র মানুষ চোখ বন্ধ করে ভরসা করতে পারে। তাঁর সমস্ত খারাপগুলো নজর এড়িয়ে যায়। শুধুমাত্র ভালগুলোই চোখে পড়ে। এর পর দ্বিতীয় প্রেমের সুযোগ পেলেও পুরোপুরি ভরসা করতে পারেন না কেউই। সম্পূর্ণ বিশ্বাস রাখতে না পারলে সম্পর্কের বাঁধনটাও আলগা হয়।

প্রথম আর দ্বিতীয় প্রেমের মধ্যে প্রধান বাধা হল তুলনা। জীবনের দ্বিতীয় প্রেমের ক্ষেত্রে সব সময়ই একটা প্রশ্ন মনে উঁকি মারে। তাঁর প্রতিটা কথার পিছনেই কারণ খোঁজার চেষ্টা করেন। সব সময়ই প্রথমের সঙ্গে দ্বিতীয়ের তুলনা টেনে আনেন। সুস্থ সম্পর্কের জন্য যা খুবই ক্ষতিকর। তা ছাড়া দ্বিতীয়ের মধ্যে যদি প্রথমকে খুঁজে পেতে চেষ্টা করেন তা হলে তাঁকে ভুলবেন কী করে?

বিচ্ছেদ কখনই সুখের হয় না। তাই প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর সম্পর্ক নিয়ে অনেকের মনে একটা ভয় চলে আসে। যার প্রভাব পড়ে দ্বিতীয় সম্পর্কের উপরেও। সম্পর্ক নিয়ে মনে একটা টানাপড়েন রয়ে যায়।

অতীতকে ভোলা সম্ভব নয়, ভোলা উচিতও নয়। তা বলে বর্তমানের উপরে অতীতের প্রভাব পড়তে দেবেন না। উপরন্তু প্রথম সম্পর্ক ভাঙার পিছনে নিজের গাফিলতিগুলো খুঁজে বের করুন আর নতুন সম্পর্ক নিয়ে সমস্ত নেতিবাচক চিন্তা দূর করে এগিয়ে চলুন।