প্রভাব কমছে কোহলির

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ নিয়োগ নিয়ে গুঞ্জনের শেষ নেই। তবে সব আলোচনার শীর্ষে দলের অধিনায়ক বিরাট কোহলির প্রভাব।

কোহলির কারণেই বিগত অধিনায়ক অনিল কুম্বলে পদত্যাগ করেন। আবার নতুন অধিনায়কও কোহলির পরামর্শে দিয়োগ দেয়া হবে এমন গুঞ্জন বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে।

কিন্তু ভারতের পরবর্তী কোচ নিয়োগে কোহলির প্রভাব থাকছে না বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সূত্র: এনডিটিভি।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির কোনো মত নেয়া হবে না বলে গণমাধ্যমকে জানিয়েছেন সুপ্রিম কোর্ট নিযুক্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাহী বিনোদ রাই।

তিনি বলেন, পরবর্তী কোচ নিয়োগের ক্ষেত্রে কোহলির কোনো অংশগ্রহণ থাকবে না। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী আর ভিভিএস লক্ষ্মণের সমন্বয়ে গঠিত বোর্ডের উপদেষ্টা কমিটির দায়িত্ব নতুন কোচ নির্বাচন করা। এই উপদেষ্টা কমিটির সদস্যরা আমাদের ইতিহাসের সেরা তিন ক্রিকেটার। তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠার কিছুই নেই।

এর আগে শোনা গিয়েছিল, ভারতীয় বোর্ডের গঠন করা ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি) কোহলির ওপর নাখোশ। নতুন কোচ নিয়োগের ভার এই কমিটির ওপর।

শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী আর ভিভিএস লক্ষ্মণের সমন্বয়ে গঠিত এই কমিটি কোহলির সঙ্গে আলোচনা করতে চায় না। এই ত্রয়ীর চাওয়াটাকেই গুরুত্ব দিচ্ছে বোর্ড।

অনিল কুম্বলের প্রশংসা করেছেন রাই। বলেছেন, ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে তার সময়টা ছিল দুর্দান্ত। তিনি কোচ হিসেবে কাজ করেছেন দারুণ। তবে দিন শেষ মাঠের দায়িত্বটা কিন্তু সামলাতে হয় অধিনায়ককেই।

এদিকে মুম্বাইয়ে রোববার ভারতীয় ক্রিকেট বোর্ড কর্মকর্তারা এক সভায় মিলিত হচ্ছেন। সোমবারও আরেকটি সভা করবে তারা।

এই বৈঠকের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাই কুম্বলে-কোহলির মধ্যে বড় ধরনের মনোমালিন্যের বিষয়টি অস্বীকারই করেছেন।

তিনি বলেন, দেখুন, ২৪ ঘণ্টা এক জায়গায় থাকলে নির্দিষ্ট কিছু ব্যাপারে মতপার্থক্য যে-কারোরই হতে পারে। আমার মনে হয় না ওদের মধ্যে খুব বড় কোনো সমস্যা হয়েছে। কুম্বলের চুক্তিটা এক বছরের ছিল। তিনি হয়তো কোচের পদে আর থাকতেই চাননি।