প্রমাণ মিললো, যে পদ্ধতিতে সহজেই হ্যাক হচ্ছে ফেসবুক আইডি!

অ্যাকউন্ট হ্যাক তা পুনরুদ্ধারে বেশ কিছু পদ্ধতি রয়েছে ফেসবুকের। কিন্তু, ফাঁক রয়েছে এমনই এক পদ্ধতিতেই। যার মাধ্যমে কোনও ব্যক্তির চুরি যাওয়া স্মার্টফোন থেকেই তার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

দ্য ইন্ডিপেন্ডেন্ট-এর একটি রিপোর্টে এই খবর প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, জেমস মার্টিনডেল নামের এক যুবক প্রথম ফেসবুকের এই সমস্যাটি ধরতে পারেন। ১৮ বছরের জেমস নতুন সিমকার্ড নেওয়ার পর ফোনে তা ইনসার্ট করেন। ডেটা অন হতেই, ফেসবুকের তরফে তার কাছে মেসেজ আসে, যে ‘অ্যাকাউন্টে লগ ইন করুন।’ প্রথম প্রশ্ন, নতুন নম্বর ফেসবুক জানতে পারল কীভাবে?

এই প্রশ্নের উত্তর খুঁজতেই প্রথমে নতুন নম্বর দিয়ে ফেসবুকে লগ ইন করার চেষ্টা করে জেমস। কিন্তু, প্রতি ক্ষেত্রেই তাকে ভুল পাসওয়ার্ডের মেসেজ দেখায় ফেসবুক। এরপরই ফরগট পাসওয়ার্ড অপশনে ক্লিক করে লগ ইনের চেষ্টা করেন ওই যুবক। সেখানেই জেমস লক্ষ্য করেন অ্যাকাউন্ট পুনরুদ্ধারের একাধিক অপশন রয়েছে।

এমনই একটি অপশন ছিল একটি ই-মেল আইডি এবং ৬টি ফোন নম্বরের অপশন। অর্থাৎ, তথ্য দিলে, ওই মেল আইডিতে এবং যে কোনও ফোন নম্বরে OTP বা নির্দিষ্ট পাসওয়ার্ড কোড পাঠাবে ফেসবুক। এভাবেই নতুন নম্বরে নয়া পাসওয়ার্ড পান জেমস এবং তা দিয়ে লগ ইন করেন।

শুধু তাই নয়, এরপরই ওই অ্যাকাউন্টের পাসওয়ার্ড পালটানোর অপশন দেওয়া হয় জেমসকে। যার অর্থ, এত সহজেই হ্যাক হয়ে যেতে পারে যে কোনও ইউজারের ফেসবুক অ্যাকাউন্ট।

এদিকে, সংবাদমাধ্যমের তরফে এই নিয়ে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে, সোশাল নেটওয়ার্কিং জায়ান্ট-এর তরফে উত্তরে বিষয়টিকে ‘উদ্বেগের’ বলা হলেও বড় সমস্যা নয় বলে দাবি করা হয়েছে। মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, ‘এটা কোনও বাগ নয়।’