মেইন ম্যেনু

প্রাকৃতিক উপায়ে খুশকি হবে দূর!

22_28745_1477458720

মাথায় খুশকি হলে বিব্রতকর অবস্থার সৃষ্টি হয়, কারণ মাথা সারাক্ষণ চুলকাতে থাকে। আর এ বিরক্তিকর খুশকি দূর করে জিঙ্ক পাইরিথিওন। জিঙ্ক পাইরিথিওনে একধরণের রাসায়নিক পদার্থ থাকে যা স্কাল্প থেকে ভাইরাস, ব্যাকটেরিয়া ও ছত্রাককে মেরে ফেলে ও খুশকিকে নষ্ট করে।

জিঙ্ক পাইরিথিওন ভিত্তিক সাবান বা শ্যাম্পু, স্কাল্পে খুশকির বৃদ্ধি থামায় ও স্কাল্প থেকে খুশকির পরতগুলোকে আলগা করে দেয় যা সহজেই ধুয়ে ফেলা যায়।

তবে কিছু প্রাকৃতিক উপায়ে এ সপ্তাহে খুশকির সমস্যা দূর করা যায়। আসুন সেই প্রাকৃতিক উপায়গুলো কি জেনে নিই?

অ্যাপেল সীডার ভিনিগার : খুশকিকে সম্পূর্ণরূপে নির্মূল করতে অ্যাপেল সীডার ভিনিগার খুব ভাল একটি উপাদান। এটি খুশকি নিরাময়ে সাহায্য করে এবং স্কাল্পের পি এইচ লেভেল বজায় রাখে।

১ কাপ অ্যাপেল সীডার ভিনিগারের সঙ্গে ১ কাপ পানি মেশাতে হবে। এই মিশ্রণটিকে একটি স্প্রে বোতলে ভরে, চুলের মধ্যে স্প্রে করুন। এবার একটি গরম ভেজা তোয়ালে দিয়ে চুল ভাল করে মুড়িয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। ১০ মিনিট পরে পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। খুশকির থেকে সম্পূর্ণরূপে নিস্তার পেতে এই পদ্ধতি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

ওলিভ ওয়েল : চুল ধোয়ার ৫-১০ মিনিট আগে অলিভ ওয়েল দিয়ে মাসাজ করুন। তারপর গরম ভেজা তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর হাল্কা গরম পানিতে চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল : নারকেল তেল খুশকিও দূর করে আর এটি খুবই সুগন্ধি। নারকেল তেল সামান্য গরম করে, চুল ধোয়ার ৪-৫ ঘণ্টা আগেই চুলে মাসাজ করুন। তেল শুষে নিতে দিন, এরপরে হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

লবণ : লবণ একটি বহুমূখী উপকরণ যা স্কাল্প থেকে শুষ্ক খুশকি ঝরিয়ে দিতে সাহায্য করে। সামান্য পরিমাণে লবন নিয়ে আপনার শুষ্ক স্কাল্পে মাখিয়ে দিন। এরপর হাল্কা হাতে সেই লবণ দিয়েই স্কাল্প মাসাজ করুন। ১৫ মিনিট পরে হাল্কা গরম জল ও মৃদু কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রসুন : খুশকি উপশমে রসুন খুবই কার্যকরী। রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। রসুনের কয়েকটি কোয়া ভাল করে থেঁতো করে নিন। এবার এটিকে স্কাল্পে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। প্রয়োজন হলে, খুশকি দূর করতে এর সঙ্গে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। রসুন ও মধুর মিশ্রণও খুশকির থেকে নিস্তার পেতে সাহায্য করে।

লেবুর রস ও দই : একটি পাত্রে দই ও সামান্য লেবুর রস নিন। ভালভাবে মিশিয়ে, স্কাল্পে লাগান। মিশ্রণটাকে লেবুর খোসা দিয়েই স্কাল্পে লাগান ও অল্পকরে ঘষতে থাকুন। স্কাল্পে দই লাগানোর পর কিছুক্ষণ ধরে মাসাজ করুন যতোক্ষণ না লেবুর রস ভালকরে শুষে যায়। এরপরে, হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি দূর করতে এই প্রক্রিয়াটি নিয়মিত ব্যবহার করুন।