প্রাপ্তির মাইলফলকে রেডিও টুডে : গৌরবময় একযুগ

হাটিহাটি পা-পা করে ১২ বছরে পদার্পন করলো দেশের প্রথম বেসরকারি রেডিও স্টেশন ‘রেডিও টুডে এফএম ৮৯ দশমিক ৬’। প্রতিষ্ঠার পর থেকে নিরপেক্ষ সংবাদ পরিবেশনার পাশাপাশি সময়ের সাথে পাল্লা দিয়ে বৈচিত্র্য এনেছে অনুষ্ঠানমালায়। ডিজিটাল মাধ্যমেও রাখছে সমান ভূমিকা। রেডিও টুডের প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছা জানানোর পাশাপাশি, প্রত্যাশার কথা জানিয়েছেন বিজ্ঞাপনদাতা, শ্রোতা ও শুভানুধ্যায়ীরা।

একটা সময় ছিল যখন ইলেকট্রনিক মিডিয়া বলতে শুধু রেডিওকেই বোঝানো হতো। যা তখন শুধু সৌখিন ও সচেতন মানুষেরাই ব্যবহার করতেন। কিন্তু কালের আবর্তনে টেলিভিশন ও অন্যান্য বিনোদন মাধ্যমের আগমন–পিছিয়ে পড়ে রেডিও। তবে বাংলাদেশে সেই রেডিও আবারো ঘুরে দাড়ালো। যার অগ্রপথিক দেশের প্রথম বেসরকারী রেডিও স্টেশন রেডিও টুডে এফএম ৮৯.৬।তারুন্যের জয়গান, দেশপ্রেম, দায়িত্বশীলতা ও আধুনিকতার সংমিশ্রনে মানুষের কাছে অত্যবশ্যকীয় হয়ে উঠলো তথ্য-বিনোদনের মাধ্যম রেডিও টুডে। যার শুরুটা ১৫ই অক্টোবর, ২০০৬।

প্রযুক্তির কল্যানে এফএম বা ফ্রিকোয়েন্সি মোডিউলেশান এখন পৌঁছে গেছে নগর-থেকে বন্দরে গ্রাম থেকে গ্রামান্তরে। শ্রোতারা দেশ-বিদেশের খবর শুনছেন যখন তখন। ঢাকা স্টেশন দিয়ে শুরু হলেও সময়ের পরিক্রমায় চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, বগুড়া, খুলনা, বরিশাল, কুমিল্লা, কুষ্টিয়া ও ময়মনসিংহে শুরু হয় রেডিও টুডের সম্প্রচার কার্যক্রম। পথচলার এই এগার বছরে সময় যেমন বদলে গেছে; তেমনি পরিবর্তন এসেছে এর অনুষ্ঠানমালা এবং সংবাদ উপস্থাপনায়ও। ইন্টারনেটের বিস্তারে গনমাধ্যমে লেগেছে, ডিজিটালাইজেশনের ছোয়া, যা থেকে পিছিয়ে নেই রেডিও টুডে। ওয়েবসাইটের পাশাপাশি তৎপর ফেসবুক, টুইটার এবং ইউটিউবেও। ফলে সবার আগে সর্বশেষ সংবাদের নীতিও ধরে রেখেছে নিজস্ব স্বকীয়তায়।

দেশ বিদেশের গান, নারী ও শিশু অধিকার, মানবাধিকার ও সমাজের প্রতি দায়বদ্ধতায় রেডিও টুডে স্থান করে নিয়েছে শ্রোতাদের হৃদয়ের মণিকোঠায়।

একই সাথে সময়ের চাহিদার কথা মাথায় রেখে নতুন ভাবে ঢেলে সাজানোর কথাও মনে করিয়ে দিলেন তারা।ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও গনযোগাযোগ বিশেষজ্ঞ ডক্টর ফাহমিদুল হক মনে করেন, সোস্যাল মিডিয়ার যুগেও রেডিও টিকে আছে গুনগত কারনেই। বিশ্বায়ন ও মুক্ত গণমাধ্যমের যুগে জনসাধারনকে সুস্থ্য বিনোদন আর তথ্য জানাবার দাবী নিয়ে একের পর এক আসছে এফএম রেডিও। তবে এত সব এফএমের ভীড়েও রেডিও টুডে তার স্বমহিমা ও স্বকীয়তায় এগিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতেও এগিয়ে যাবে বহুদুর এমনটাই প্রত্যাশা সবার। শূভ জন্মদিন ৮৯.৬ এফএম।