ফাঁকা রাজধানীতে ব্যতিক্রম আজিমপুর

ঈদের ছুটিতে রাজধানী ঢাকার অধিকাংশ রাস্তাঘাট ফাঁকা, জনমানব শূন্য। রোববার চাঁদরাত পর্যন্ত বিভিন্ন মার্কেট ও বিপনী কেন্দ্রের সামনে ভীড় থাকলেও এখন তা আর নেই। দ্রুত সময়ে শহরের এক প্রান্ত থেকে অপর প্রান্তে নির্বিঘ্নে ছুটে চলেছে মানুষ। কিন্তু ব্যতিক্রম দৃশ্য শুধু আজিমপুর পুরাতন কবরস্থান এলাকায়।

রাজধানীর আজিমপুর বাসস্ট্যান্ড থেকে কবরস্থান গেট পর্যন্ত (সোমবার) সকাল থেকেই জন ও যানজট লেগেই আছে। প্রাইভেটকার, মোটরসাইকেল, সিএনজি চালিত অটোরিকশাগেলো এগুচ্ছে ধীর গতিতে। কারণ, আজিমপুর পুরাতন কবরস্থান। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ঈদের নামাজ শেষে দাদা-দাদি, নানা-নানি, বাবা-মা, ভাই-বোন, বন্ধু ও স্বজনদের কবর জিয়ারত করতে আজিমপুর কবরস্থানে ছুটে এসেছেন হাজারও মানুষ।

জানা গেছে, প্রতি বছরই ঈদের সময় সকাল থেকে দুপুর ১২টার মধ্যে হাজার হাজার মানুষের ঢল নামে। আজ সরজমিন পরিদর্শনকালেও তার সত্যতা পাওয়া গেল। দেখা যায়, প্রায় প্রতিটি কবরের সামনে বিভিন্ন বয়সী নারী-পুরুষদের ভিড়। স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে কেউ কোরআন শরীফ পাঠ করছেন, কেউ দোয়া পড়ছেন আবার কেউবা মোনাজাতে দু’হাত তুলে চোখের জল ফেলছেন।

জানা যায়, ঈদ উপলক্ষে কর্তৃপক্ষ বিগত কয়েক বছরের ধরেই কবরস্থানের আজিমপুর ও নিউমার্কেট উভয় দিকের প্রধান ফটক খুলে দেন। স্বজনদের কবর জিয়ারত করতে কবরস্থানে ছুটে আসেন হাজারও মানুষ। কবরস্থানে বিপুল সংখ্যক মানুষ আসায় ভিক্ষুকদেরও আয় হয় বেশ ভালো।

মিরপুরের বাসিন্দা ইউসুফ মিয়া বলেন, বাবা-মার কবর জিয়ারত করতে ছেলেকে সঙ্গে নিয়ে এসেছি। সারাজীবন কষ্ট করে লালনপালন করেছেন, বাড়ি গাড়ি রেখে চলে গেছেন। তাদের জন্য দোয়া করা সন্তান হিসেবে আমার কর্তব্য।