মেইন ম্যেনু

ফিদেল কাস্ত্রো স্মরণে যা লিখলেন প্রধানমন্ত্রী

pm-and-castro

কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে শোক জ্ঞাপন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিউবায় পাঠানো এক লিখিত শোকবার্তা জানান তিনি।

কিউবার প্রেসিডেন্ট ও ফিদেল কাস্ত্রোর ভাই রাউল কাস্ত্রোকে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী লিখেছেন, কিউবান নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে আমি খুবই দুঃখিত। বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে আপনার, আপনার মাধ্যমে সেই পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি এবং কিউবার জনগণের প্রতি আমাদের শোক জ্ঞাপন করছি।

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময় ফিদেল কাস্ত্রোর সহযোগিতা ও সমর্থনের কথা গভীর সম্মানের সঙ্গে স্মরণ করছি।

ফিদেল কাস্ত্রো এবং আমার বাবা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খুব ভালো বন্ধু ছিলেন। ১৯৭৩ সালে আলজিয়ার্সে জোট নিরপেক্ষ আন্দোলনের সম্মেলনে আমার বাবাকে জড়িয়ে ধরে একটি আবেগপূর্ণ কথা বলেছিলেন ফিদেল কাস্ত্রো। তিনি বলেছিলেন, আমি হিমালয় দেখিনি। কিন্তু আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব এবং সাহসের দিক থেকে তিনিই হিমালয়। এভাবেই হয়েছে আমার হিমালয় দর্শন।

দুই নেতার মধ্যে এমন গভীর বন্ধুত্ব এবং পারস্পরিক সম্মানই আমাদের দুই দেশকে দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়গুলো নিয়ে একসাথে কাজ করতে উদ্বুদ্ধ করেছে। কিউবার এমন এক মহান নেতা, সরকার এবং জনগণের সমর্থন তখন সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশের নানান চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য খুবই জরুরি ছিলো। বাংলাদেশের মানুষ সবসময় তাকে ভালোবাসা ও শ্রদ্ধাভরে স্মরণ করবে।

তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

শেখ হাসিনা।